অপরাজিতা চা

মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯ | ১১:২৮ পূর্বাহ্ণ | 113 বার

অপরাজিতা চা

➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖

“লিকার ছাড়া চা কিভাবে হয়?”–এই কথায় বিশ্বাসী ছিলাম আমিও!! কিন্তু আসলে দুধ চা আর রঙ চা এর সাথে আমাদের দেখা সাক্ষাত বেশি হওয়ায় অন্য আরো অনেক রকম চা যে হতে পারে সেটা আমরা অনেকেই (সবাই না) জানিনা। তবে যদি গ্রীণ টী, জেসমিন টি এর সাথে পরিচিত হয়ে থাকেন তাহলে “অপরাজিতা চা” তে সমস্যা কোথায়? জাস্ট অপরাজিতা চা এর ফ্রেগন্যান্স বা স্বাদ টাকে লিকার হিসেবে না পাওয়াতে ইহা নিয়ে এত ট্রল?

➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖

চা কিন্তু আসলে ভেষজ উদ্ভিদ!! আমরা বেশির ভাগ ক্ষেত্রে “দুধ চা” আর “রং চা” তে অভ্যস্ত হওয়ায় এই ব্যাপার টা অনেকটা ভুলতে বসেছি!! তাই গ্রীন টি, জেসমিন টী আর অপরাজিতা চা গুলোর স্বাদ এর গুনাগুণ এর চেয়ে ভেষজ গুণাগুণ বেশি।

➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖

বলছিলাম অপরাজিতা চা এর কথা!! এই চা নিয়ে একজন পোস্ট দেবার পর অনেকেই চা সহ ঐ ছবিত্তোলক কে নিয়ে পর্যন্ত ট্রল করেছেন না বুঝেই!! অনেকেই বলেছেন এই চা এ আসলে অপরাজিতা ফুল এর পরিবর্তে নীল রঙ মেশানো হয়। ভাই থামেন , আর বুঝার চেষ্টা করেন!!। শুধু ফুল দিয়ে চা বানালে রঙ টা নীল হয়, কিন্তু সাথে লেবুর রঙ মেশালে রঙ টা নীল থেকে বেগুনী রঙ ধারণ করে। আরো বেশি লেবু মেশালে রঙ টা আরো গাঢ় হয়!! ফুল থাকলে বাসায় ই বানাতে পারবেন এই চা খুব সহজ!!

➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖

হ্যা, এ্যান্টি অকসিডেন্টে ভরপুর এই দারুণ পানীয় এর ভেষগ গুণ আছে বেশ!! নীল-চা শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না। শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ায়।নীল-চা লিভারে বাইল তৈরিতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণ হজমে সাহায্য করে। বমি ভাব কাটানোর কাজেও আসে নীল-চা ৷ আরো ইত্যাদি টাইপ গুণ আছে এই চা এর!! এই চা এর স্বাদে হতাশ হবেn, গুণে নয়. তবে যদি আপনার মনে প্রশ্ন জাগে যে “এমন চা খাওয়া যায় নাকি?” তাহলে সেটা খাওয়া না খাওয়া সম্পূর্ণ আপনার ব্যাপার। ফুল থাকলে বাসায়ই বানাতে পারবেন!!

মন্তব্য করতে পারেন...

comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
সিলেটের দক্ষিণ সুরমার জালালপুরে কৃষক সমাবেশ ও কীটনাশক বিতরণ অনুষ্ঠিত