অবমুক্ত আমনের নতুন জাত ব্রি-৮৭

বুধবার, ০৬ জুন ২০১৮ | ১০:২৩ অপরাহ্ণ | 2637 বার

অবমুক্ত আমনের নতুন জাত ব্রি-৮৭
ব্রি ধান ৮৭

আমন মৌসুমের ব্রি-৮৭ নামে উচ্চ ফলনশীল আরও একটি নতুন জাতের ধান উদ্ভাবন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। নতুন জাতটির ফলন হবে হেক্টরে সাড়ে ছয় টন। কৃষকরা আমন মৌসুমে প্রচলতি জাত ব্রি-৪৯ চাষ করে যা পান তার চেয়ে হেক্টরে এক টন বেশি।

ব্রি’র গবেষকরা বলছেন, আমন মৌসুমের আরেকটি জনপ্রিয় ধানের জাত বিআর-১১’র চেয়েও নতুন জাতের ফলন হেক্টরে আধা টন বেশি হবে।

বৃহস্পতিবার (৩১ মে) বিকেলে ব্রি’র মহাপরিচালক ডা. শাহজাহান কবীর সারাবাংলাকে এসব তথ্য জানান। বুধবার নতুন এই জাতটির চূড়ান্ত অনুমোদন দেয় জাতীয় বীজ বোর্ড। বীজ বোর্ডের ওই বৈঠকে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদ্দুল্লাহ।

শাহজাহান কবীর বলেন, ‘উদ্ভাবিত নতুন জাতটি আমন মৌসুমের একটি ভালো জাত হয়ে উঠবে। দেশে প্রায় ৪০ বছর ধরে আমন মৌসুমের সবচেয়ে জনপ্রিয় জাত বিআর-১১’র চেয়েও এর বেশি ফলন হবে। এছাড়া বিআর-১১’র চেয়ে ১৮ দিন কম সময়ে নতুন জাতটির ফলন পাওয়া যাবে। আমরা মনে করছি, বিআর-১১’র জায়গা দখল করবে ব্রি ধান ৮৭। ভবিষ্যতে এটাই হয়ে উঠতে পারে সবচেয়ে জনপ্রিয়।’

ব্রি-ধান ২৯ এবং ‘ওরিজা রুফিপোগন’ নামে বন্য ধানের শঙ্কর জাত ব্রি ধান ৮৭। জাতটির জীবনকাল ১২৭ দিন। অর্থাৎ ব্রি ধান ৪৯ এর চেয়ে ৭ দিন এবং বিআর ১১ এর চেয়ে ১৮ দিন কম।

পূর্ণ বয়স্ক গাছের গড় উচ্চতা ১২২ সে. মি.। এ জাতের গাছের কাণ্ড শক্ত তাই গাছ লম্বা হলেও ঢলে পড়ে না। আর পাতা হালকা সবুজ। ডিগ পাতা খাড়া এবং ব্রি ধান ৪৯ এর চেয়ে লম্বা ও প্রশস্ত। পাকার সময় কাণ্ড ও পাতা সবুজ থাকে। দানা লম্বা ও চিকন। ১ হাজারটি পুষ্ট ধানের ওজন প্রায় ২৪.১ গ্রাম। চালের আকার আকৃতি লম্বা ও চিকন। এ ধানের অ্যামাইলোজের পরিমাণ ২৭ শতাংশ।

বিজ্ঞানীরা জানান, উদ্ভাবিত নতুন জাতের চাল অন্যান্য চালের চেয়ে লম্বা ও চিকন। চলটি হবে বিদেশে রফতানিযোগ্য। আমন মৌসুমের নতুন এই জাত উৎপাদনে কৃষক আরও বেশি লাভবান হবে বলে প্রত্যাশা ব্রি’র বিজ্ঞানীদের।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com