অবসরের দ্বারপ্রান্তে মানুষ গড়ার এক মহান কারিগর

বৃহস্পতিবার, ০৬ সেপ্টেম্বর ২০১৮ | ১২:২৪ পূর্বাহ্ণ | 2641 বার

অবসরের দ্বারপ্রান্তে মানুষ গড়ার এক মহান কারিগর
কৃষিবিদ আবুল কালাম আজাদ

কৃষিবিদ মোঃ আবুল কালাম আজাদ। একটি নাম একটি ইতিহাস। আমার পরম শ্রদ্ধেয় শিক্ষক তিনি। হাজারো ডিপ্লোমা কৃষিবিদের তিনি গর্বিত শিক্ষক। তিনি আগামী ৩১/১২/২০১৮ খ্রি: তারিখে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, বেগমগঞ্জ, নোয়াখালীর মুখ্য প্রশিক্ষক ও কোর্স কো-অর্ডিনেটর হিসেবে চাকুরীজীবন থেকে বিদায় নিতে যাচ্ছেন।

স্যার ১৯৮৭ সালে বিসিএস কৃষি ক্যাডারে যোগদানের পর ১৯৯০ সালে এ টি আই বেগমগঞ্জে প্রশিক্ষক পদে যোগদান করেন। পদোন্নতি পেয়ে অতিরিক্ত কৃষি অফিসার থেকে উর্ধ্বতন প্রশিক্ষক এবং সবশেষে মুখ্য প্রশিক্ষক হিসেবে পদোন্নতি লাভ করেন। স্যার এ টি আইতে যোগদানের পর থেকে এযাবৎ যত ছাত্রছাত্রীকে পড়িয়েছেন প্রত্যেকে স্যারকে সমানভাবে শ্রদ্ধা করেন এবং স্যারও তাঁর সকল ছাত্রছাত্রীকে সমানভাবে ভালবাসেন। এটি এক বিরল দৃষ্টান্ত। স্যারের অসাধারণ সম্মোহনী শক্তি এবং অতুলনীয় দিকনির্দেশনা অগণিত পথহারা দিকভ্রান্ত তরুনকে গন্তব্যে পৌঁছে দিয়েছে।

জ্ঞান, মেধা, চরিত্র, আদর্শ, নৈতিকতা, নিয়মানুবর্তিতা, মহানুভবতা এক কথায় সকল গুণের সমাহারে তিনি একজন সফল শিক্ষক, সফল কর্মকর্তা।

তিন বছর শিক্ষক হিসেবে আর প্রায় সাত বছর সুপিরিয়র কর্মকর্তা হিসেবে স্যারের সান্নিধ্যলাভে নিজেকে ধন্য মনে করছি।

১৯৬০ সালে ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলায় স্যার জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন শেষ করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে। ব্যক্তি জীবনে তিনি দুই ছেলের পিতা। ছাত্রছাত্রীদের হৃদয়ে স্যারের স্মৃতি জাগরূক থাকবে বহুকালব্যাপী। আল্লাহতায়ালা স্যারকে জীবনের বাকী দিনগুলোতে অনাবিল শান্তিতে রাখুন।

মো. সেলিম উদ্দিন
উপসহঃ প্রশিক্ষক
এটিআই, বেগমগঞ্জ, নোয়াখালী।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com