আদিতমারীতে ভেজাল কীটনাশক বিরোধী অভিযান

বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯ | ৩:০৫ অপরাহ্ণ | 74 বার

আদিতমারীতে ভেজাল কীটনাশক বিরোধী অভিযান

ভেজাল ও মেয়াদউত্তীর্ণ কীটনাশক বিরোধী অভিযান। ছবি-ইত্তেফাক

লালমনিরহাটের আদিতমারীতে ভেজাল ও মেয়াদউত্তীর্ণ কীটনাশক বিরোধী অভিযান চালাচ্ছেন উপজেলা কৃষি বিভাগ। প্রতিদিনই এ অভিযানে বিভিন্ন কোম্পানির ভেজাল কীটনাশক উদ্ধার করে তা ধ্বংস করা হচ্ছে। অভিযানের নেতৃত্ব দিচ্ছেন আদিতমারী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হুসাইন মোহাম্মদ এরশাদ। আর এ কাজে সহযোগিতা করছেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এমএম জামান শাহীন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, প্রতি মৌসুমে কিছু কীটনাশক ব্যবসায়ী মেয়াদ উত্তীর্ণ ও ভেজাল কীটনাশক বিক্রি করে থাকেন। এতে করে গ্রামের সহজ সরল কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়ে পড়েন। কৃষকদের স্বার্থ রক্ষার্থে উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে এ অভিযান চালানো হয়। এতে করে কিছু অসাধু ব্যবসায়ীকে পড়তে হয় বিপাকে।

এদিকে কৃষি বিভাগের পক্ষ থেকে অভিযানের পূর্বেই উপজেলার ৮টি ইউনিয়নের খুচরা সার ও কীটনাশক বিক্রেতাদের মেয়াদউত্তীর্ণ ও ভেজাল কীটনাশকের বিষয়ে সতর্ক করা হয়। কিন্তু ব্যবসায়ীরা তা মানেন না। তারা এসব বিক্রি করেই চলেছেন। আর কৃষি বিভাগও বসে নেই। প্রতিদিনই অভিযান চালিয়ে উদ্ধার করা হচ্ছে এসব ভেজাল কীটনাশক। পরে এসব কীটনাশক প্রকাশ্যে ধ্বংসও করা হচ্ছে।

এসব বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হুসেইন মোহাম্মদ এরশাদ বলেন, কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত ও প্রতারণার শিকার না হয় এ কারণে এ অভিযান পরিচালনা করা হয়। তিনি আরও জানান, অভিযান পরিচালনা করতে গিয়ে অনেক বাঁধারও সম্মুখীন হতে হয় বলে তিনি দাবি করেন।

সংবাদসূত্রঃ ইত্তেফাক

মন্তব্য করতে পারেন...

comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com