এক দিনেই ৬ কোটি টাকার ফুল বিক্রি

বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ | ৯:৩২ পূর্বাহ্ণ | 147 বার

আজ বসন্তবরণ উৎসব। কাল বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা উপজেলার গদখালীতে ফুলের হাট গতকাল ছিল জমজমাট। গোলাপের পাশাপাশি জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা ও গাঁদা বিক্রি হয়েছে প্রচুর পরিমাণে।  ছবি: এহসান-উদ-দৌলা

আজ বসন্তবরণ উৎসব। কাল বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা উপজেলার গদখালীতে ফুলের হাট গতকাল ছিল জমজমাট। গোলাপের পাশাপাশি জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা ও গাঁদা বিক্রি হয়েছে প্রচুর পরিমাণে। ছবি: এহসান-উদ-দৌলা

আজ পয়লা ফাল্গুন ও কাল ভালোবাসা দিবস। দিবস দুটিকে ঘিরে ইতিমধ্যে যশোরের গোলাপ, গাঁদা, জারবেরা, রজনীগন্ধা, মল্লিকাসহ নানা জাতের ফুল সারা দেশে পৌঁছে গেছে। সে জন্য গতকাল মঙ্গলবার দেশের বৃহৎ ফুলের মোকাম থেকে অন্তত ৬ কোটি টাকার ফুল পাঠানো হয়েছে ঢাকাসহ বিভিন্ন জেলায়।

ভোরের আলো ফোটার আগেই যশোরের গদখালীর ফুলের বাজার জমজমাট হয়ে ওঠে। গতকাল মোকামে ফুলচাষি ও ব্যবসায়ীদের ব্যস্ততা ছিল অন্যদিনের চেয়ে বেশি। কারণ, এদিনই বছরের সবচেয়ে বেশি ফুল কেনাবেচা হয়েছে। তবে দিবস দুটি উপলক্ষে ৯ ফেব্রুয়ারি থেকে গদখালীতে ফুলের বেচাবিক্রি বেড়েছে।

গদখালী ফুলচাষি ও ফুল ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম প্রথম আলোকে বলেন, পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবস উপলক্ষে গতকাল গদখালী বাজার থেকে ৬ লাখ গোলাপ, ২ লাখ জারবেরা, ৩০ লাখ গ্লাডিওলাস, ২ লাখ রজনীগন্ধা, ১০ হাজার চন্দ্রমল্লিকা ও ১ কোটির মতো গাঁদা ফুল দেশের বিভিন্ন জেলার ফুলের হাটে পাঠানো হয়েছে। যার দাম ৬ কোটি টাকার বেশি। এ ছাড়া গত এক সপ্তাহে আরও অন্তত ১৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশি ফুল গেছে ঢাকা ও চট্টগ্রামে। বাকি অর্ধেক ফুল পাঠানো হয়েছে দেশের অন্যান্য জেলা শহরে।

সূত্রঃ প্রথম আলো

মন্তব্য করতে পারেন...

comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
কৃষকের ধান কেটে দিলেন উপসহ. কৃষি অফিসার