এটিআই বেগমগঞ্জকে কৃষি কলেজে রুপান্তর ভাবনায় কিছু পরামর্শ

সোমবার, ০৮ জানুয়ারি ২০১৮ | ১১:৪৫ অপরাহ্ণ | 2937 বার

এটিআই বেগমগঞ্জকে কৃষি কলেজে রুপান্তর ভাবনায় কিছু পরামর্শ
এটিআই, নোয়াখালী।

মো. সেলিম উদ্দিন

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, বেগমগঞ্জ, নোয়াখালী’র ক্যাম্পাসের সৌন্দর্য, অবকাঠামো, আয়তন দেখে স্থানীয় গণ্যমান্য সুধীমহল এটাকে কৃষি কলেজে রূপান্তর করা উচিত বলে মন্তব্য করে থাকেন। এমনকি বিভিন্ন সময় এবিষয়ে বেশ তৎপরতা চলেছে বলে শুনা যায়। বর্তমানেও বিষয়টি অনেকে আলোচনা করে থাকেন। এই প্রেক্ষিতে সকলের সদয় জ্ঞাতার্থে কিছু পরামর্শ রাখতে চাই।

বর্তমানে দেশে কোনো কৃষি কলেজ নাই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এফিলিয়েশনে যে তিনটি কৃষি কলেজ থেকে বিএসসি এজি অনার্স ডিগ্রি দেয়া হতো সেগুলো বর্তমানে বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে।

দেশে অনেকগুলো স্বতন্ত্র কৃষি বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে সম্মান সহ স্নাতক ডিগ্রি প্রদান করা হয়। তাই কৃষি কলেজের প্রয়োজনীয়তা ততোটা ব্যাপক নয়। তাছাড়া এ টি আই বেগমগঞ্জ, নোয়াখালীকে যদি কলেজে রূপান্তর করা হয় তাহলে এ টি আই এর অস্তিত্ব বিলীন হয়ে যাবে। দেশের ১৬ টি সরকারী এ টি আই এর মধ্যে বেগমগঞ্জ এ টি আই অনেক পুরাতন এবং ঐতিহ্যবাহী। বৃহত্তর নোয়াখালী এবং চাঁদপুর জেলায় আর কোনো এ টি আই না থাকায় বেগমগঞ্জ এ টি আই কে অবশ্যই টিকিয়ে রাখা জরুরী। তা নাহলে এ অঞ্চলের ছাত্রছাত্রীরা কৃষিতে ডিপ্লোমা অর্জনে পিছিয়ে যাবে।

তবে একটি বিকল্প ব্যবস্থা গ্রহণ করলে একই সাথে দুই উদ্দেশ্য বাস্তবায়ন হতে পারে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এফিলিয়েশন নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালনায় এ টি আই বেগমগঞ্জের ক্যাম্পাসে স্বতন্ত্র ভবনে সীমিতভাবে বিএসসি এজি অনার্স কোর্স চালু করা যেতে পারে।

যেহেতু কৃষিতে ডিপ্লোমাধারীদের দেশের সরকারী তথা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে উচ্চ শিক্ষার সুযোগ নাই সেহেতু ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার উত্তীর্ণদের প্রতিযোগিতা মূলক ভর্তি পরীক্ষার মাধ্যমে এখানে ভর্তি করা যেতে পারে। আবার এগ্রিকালচার ডিপ্লোমাধারীগণ এইচ এস সি উত্তীর্ণদের চেয়ে দুই বছরের উচ্চতর মানের বিধায় তাদের জন্য বিএসসি এজি অনার্স কোর্সের মেয়াদ কিছুটা কমাতে হলেও এখানে অসুবিধা হবেনা।
যদি এমনটা করা যায় তাহলে এ টি আই বেগমগঞ্জ যেমন বহাল থাকবে তেমনি কৃষি কলেজের চাহিদাও পূরণ হবে।

উল্লেখ্য দেশের সরকারী মেডিকেল কলেজ সমূহ স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালনাধীন। তাই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিএসসি এজি অনার্স কোর্স পরিচালনা করতে পারে। প্রয়োজনে একাধিক এ টি আইতে এই ব্যবস্থা চালু হতে পারে।

লেখক: উপসহকারী প্রশিক্ষক, এটিআই, বেগমগঞ্জ, নোয়াখালী।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com