চাঁদপুরের ইলিশ গবেষক ড. আনিস এর মতে

এবারের ইলিশ সুস্বাদু হবে

বুধবার, ১৫ জুলাই ২০২০ | ১১:৩৯ পূর্বাহ্ণ | 194 বার

এবারের ইলিশ সুস্বাদু হবে

করোনা পরিস্থিতিতে কয়েকমাস যানবাহন চলাচল বন্ধ থাকায় নদীতে দূষণ কম হয়েছে বলে এবারের ইলিশ সুস্বাদু হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এছাড়া এবার নদীর পানি বৃদ্ধি ও অধিক বৃষ্টির কারণে ইলিশ বেশি ধরা পড়ছে বলে জানা গেছে।

চাঁদপুর মৎস্য গবেষণা ইন্সটিটিউটে কর্মরত ইলিশ গবেষক ড.মো.আনিসুর রহমান এ তথ্য জানান ।

ড.মো আনিসুর রহমান বলেন,‘ ইলিশের মৌসুম সামনে (আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে) আসছে। এবারের ইলিশ হবে সুস্বাদু। কারণ আমরা নদীর পানি পরীক্ষা করে দেখেছি এবার করোনার কারণে দীর্ঘসময় লকডাউনের ফলে নদীতে যানবাহন চলাচল বন্ধ থাকায় নদীর পানির দূষন কমে গেছে। তাই ইলিশসহ অন্যান্য মাছ বিচরণ করতে পেরেছে অনায়াসে,নির্ভয়ে।’

তিনি বলেন, ‘মাছের খাদ্য আহরণের জন্য নদীর অবস্থা বেশ ‘কনজেনিয়েল কনডিশন’ বিধায় এবারের ইলিশ হবে বেশি সুস্বাদু, বেশি স্বাদের। চাঁদপুরের বৃহত্তম মাছ ঘাট বড় রেল স্টেশনের মাছ ঘাটেও ইলিশের আমদানি বাড়লেও শহর ও শহরতলির হাট বাজারের খুচরা বিক্রিতে দাম কমছে না।’

জেলা শহরের বড় স্টেশন মাছ ঘাটের প্রত্যক্ষদর্শীরা জানায় , অনেক মাছের ট্রলার ও সাত-আটটি ট্রাক, মিনি ট্রাক ও পিকআপ বিপুল পরিমাণ মাছ নিয়ে দক্ষিণাঞ্চলীয় ভোলা, হাতিয়া, চর আলেকজান্ডার, চর ফেশন, লক্ষীপুরের কমলনগর, চাঁদপুরের হাইমচরের চরভৈরবী এলাকা থেকে ইলিশ মাছ নিয়ে এসেছে। আবার বিভিন্ন স্থানে নিয়ে যাওয়ার জন্য ইলিশ মাছ লোডিং হচ্ছে ট্রাকে, মিনি ট্রাকে বা পিকআপে।

মৎস্য বণিক সমিতির সভাপতি আব্দুল খালেক মাল জানান, কয়েকদিন থেকে দক্ষিণাঞ্চলীয় জেলা থেকে এ ঘাটে ট্রলার, ট্রাক ও মিনি ট্রাকযোগে প্রচুর ইলিশ মাছ আসছে। প্রতিদিনই দু’-তিন হাজার মণ ইলিশ মাছ আমদানি হয় এ মাছ ঘাটে। মাছের ব্যবসায়ী ও দিনমজুররা এখন সকাল থেকে রাত পর্যন্ত ব্যস্ত সময় কাটাচ্ছেন।

জেলা শহরের মাছ বাজারে গিয়ে দেখা যায়, এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার টাকা, ৮ শ গ্রামের ইলিশ ৭০০-৮০০ টাকা, ৫০০-৬০০ গ্রামের ইলিশ কেজি প্রতি ৫০০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com