করোনাযুদ্ধে অর্থনীতির চাকা সচল রাখতে তৎপর উপসহকারী কৃষি অফিসারগণ

শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০ | ১:৩৮ পূর্বাহ্ণ | 757 বার

করোনাযুদ্ধে অর্থনীতির চাকা সচল রাখতে তৎপর উপসহকারী কৃষি অফিসারগণ

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর -২ ব্লকের আজমতপুরে বৃহঃবার ২৩ এপ্রিল ২০২০ খ্রি. তারিখে রাজস্ব কৃষক গ্রুপের কৃষক রফিক মিয়ার জমিতে স্থাপিত ব্রিধান -৮৮ জাতের রাজস্ব বোরো প্রদর্শনী প্লটের নমুনা শস্য কর্তন করা হয়। অতঃপর উক্ত গ্রুপের অন্যান্য কৃষক বীরেন্দ্র নাথ ও নৃপেন্দ্র নাথের আবাদকৃত করলা, ডাটা ও বিটি বেগুনসহ অন্যান্য সবজি ফসল পরিদর্শন করে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়। মহামারী করোনাকে উপেক্ষা করে কৃষকের পাশে থেকে নিয়মিত সেবা দিয়ে যাচ্ছেন উপসহকারী কৃষি অফিসার মোহাম্মদ ফারুক আহম্মদ।

করোনার এই সংকট কালে বিভাগীয় কাজের বাইরেও নিরলস দায়িত্ব পালন করছেন উপসহকারী কৃষি কর্মকর্তারা। অদ্য চুয়াডাঙ্গার উপসহকারী কৃষি অফিসার কাজী ইয়াসিন আরাফাতের মতো অনেকেই ওএমএসের সঠিক তালিকা প্রনয়ণ বিতরণ, অতি দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ তদারকি, সামাজিক সচেতনতাসহ বিভিন্ন কার্যক্রম পিপিই ছাড়াই জীবনের ঝুকি নিয়ে কাজ করে যাচ্ছেন।

জীবনের ঝুঁকি নিয়ে ভয় কে জয় করে খাদ্যের চাকা সচল রাখতে কৃষকের পাশে কাজ করে যাচ্ছেন উপসহকারী কৃষি অফিসাররা। নোয়াখালীর চাটখিলের উপসহকারী কৃষি অফিসার জাহান রুবেলের আজকের মাঠের কার্যক্রমের কিছু চিত্র।

চাদপুরের ফরিদগঞ্জ উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা সাজেদুল ইসলামের করোনাকালীন দিনগুলো যাচ্ছে কৃষকদের পাশে থেকে প্রয়োজনীয় কৃষি সেবা দেয়ার মধ্য দিয়ে। কৃষকদের মাঝে নিজ উদ্যোগে বিনামূল্যে বিভিন্ন সবজির বীজ বিতরন করা হয়।

সুনাগঞ্জের ছাতক উপজেলার নোয়ারাই ইউনিয়ন ৪নং ওয়ার্ডের চরভাড়া গ্রামের মেম্বার আখলুছ আলীর সেচ্ছায় কৃষকের ধান কাটায় যোগ দেন নোয়ারাই ইউ/পি চেয়ারম্যান দেওয়ান পীর আব্দুল খালেক, উপসহকারী কৃষি অফিসার আলাউদ্দিন আলোসহ গ্রামের স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন আল-হিদার সদস্যদের অংগ্রহণে স্থানীয় কৃষকদের জমিতে ধান কেটে দেওয়া হয়।

করোনা ভাইরাসের জন্য ঘরে থাকা মানে নিরাপদ থাকা
কিন্তু কৃষকের ডাকে সাড়া না দিয়ে থাকতে পারেন না একজন উপসহকারী কৃষি অফিসার। তেমনি একজন উপসহকারী কৃষি অফিসার অলক কুমার চন্দ।
বঙ্গবন্ধু কর্ণারে এ বছর ১০০টি আম্রপলী আম গাছের বাগানে বিষমুক্ত নিরাপদ ফল উৎপাদনের প্রত্যয়ে তিনি কাজ করে যাচ্ছেন।
মান্দারকান্দি,কালিয়ারভাংগা, নবীগঞ্জ, হবিগঞ্জ।

উপসহকারী কৃষি অফিসার আরিফুর রহমান বৃহঃবার ২৩ এপ্রিল ২০২০ খ্রি. ০৩ নং পরকোট ইউনিয়নের হত দরিদ্রদের মাঝে মানবিক সহায়তা কর্মসূচীর আওতায় বিনামূল্যে খাদ্য সমগ্রী বিতরন এবং ট্যাগ অফিসারের দায়িত্বে পালন করেন।

নীলফামারীর পলাশ বাড়ী ইউনিয়ন পরিষদে সরকারী ত্রাণ বিতরন কার্যক্রমে ট্যাগ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন উপসহকারী কৃষি অফিসার পার্থপ্রতিম রায়।

করোনার কাছে হার না মানা উপসহকারী কৃষি অফিসারগণ কৃষকের পাশে থেকে কাজ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার উপসহকারী কৃষি অফিসার এ. কে. আজাদ ফাহিম বৃহঃবার ২৩ এপ্রিল ২০২০ খ্রি. তারিখে উপজেলার কামাল বাজার ইউনিয়নে ট্যাগ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে বনগাঁওয়ে কৃষাণ-কৃষাণিকে বিলাতি ধনিয়া চাষাবাদে প্রয়োজনীয় পরামর্শ প্রদান, লালাবাজারের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম সন্ধান মিয়ার প্রণোদনার ভূট্টা ও সূর্যমূখী পরিদর্শন পূর্বক পরামর্শ, সৌখিন কৃষক জীবন চৌধুরীর ছাদে আঙ্গুর বাগান, লিচুবাগান পরিদর্শন প্রয়োজনীয় পরামর্শ।

সিলেটের ফেঞ্চুগঞ্জের কৃষক শিরন মিয়ার জমিতে ছাড়াল বন্দ হাওড়ে নমুনা শস্য কর্তন করেন উপসহকারী কৃষি অফিসার মো. শাহিনুর রহমান শাহিন। ব্রি ধান২৯।

করোনাকালে আপনার কার্যক্রম চাষাবাদ ডটকমে প্রকাশ করতে চাইলে কার্যক্রমের বিবরণসহ আমাদের ফেসবুক পেজের ইনবক্সে বা কমেন্ট বক্সে পাঠিয়ে দিন।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com