করোনা পরীক্ষার কিট তৈরীতে নোবিপ্রবির দুই শিক্ষকের সাফল্য

রবিবার, ২৬ এপ্রিল ২০২০ | ৮:২৭ অপরাহ্ণ | 328 বার

করোনা পরীক্ষার কিট তৈরীতে নোবিপ্রবির দুই শিক্ষকের সাফল্য

সাইফুল্লাহ কামরুল:
করোনাভাইরাস শনাক্তকরণের কিট তৈরীতে সফলতা অর্জন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফলিত রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ।
বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন গবেষণাগারে ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও একই বিভাগের শিক্ষার্থী সাঈদুল ইসলামের সহযোগিতায় করোনা পরীক্ষার কিট এর প্রধান উপাদান গোল্ড ন্যানো পার্টিকেলটি আকরিক থেকে ট্রিটমেন্ট করা হয়। পরবর্তীতে অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ ও শিক্ষার্থী সাঈদুল ইসলাম সহ বিভাগীয় গবেষণাগারে গোল্ড ন্যানো পার্টিকেলটিকে এন্টিবডির সাথে টেষ্ট করেন। যা থেকে সহজে করোনা সনাক্ত করা যায়।
গোল্ড ন্যানো পার্টিকেল হচ্ছে করোনা ভাইরাস পরীক্ষার কিট এর প্রধান উপাদান। এটি এন্টিবডির সাথে দেওয়া হলে এক ধরণের বর্ণ ধারন করে যা থেকে করোনা আছে কিনা শনাক্তকরণ করা যাবে।
এছাড়া, গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক দলের ড. বিজন কুমার শীল এর সাথে প্রথম থেকেই কাজ করে যাচ্ছেন ড. ফিরোজ আহমেদ।
এবিষয়ে ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, করোনা শনাক্তকরণে মূল উপাদানটি হচ্ছে গোল্ড ন্যানো পার্টিকেল। যেটির মাধ্যমে খুব সহজে করোনা শনাক্ত করা যাবে। এটির মাধ্যমে করোনা পরীক্ষা করা হলে সঠিক তথ্য দিবে বলে তিনি জানান।
ড. ফিরোজ আহমেদ বলেন, আমি প্রথম থেকেই ড. বিজন কুমার শীল এর সাথে কাজ করে যাচ্ছি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান গবেষণাগারে গোল্ড ন্যানো পার্টিকেল নিয়ে কাজ করেছি। যেটি খুব সহজেই করোনা শনাক্ত করবে।
উল্লেখ্য, আজ শনিবার ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এই নমুনা কিট হস্তান্তর প্রক্রিয়া অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গত, গত ১৭ই মার্চ করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। ১৯ মার্চ কিট উৎপাদনের সরকারি অনুমোদন পায় প্রতিষ্ঠানটি।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com