কর্ম সম্পাদন পুরস্কার পাচ্ছে তিন মন্ত্রণালয়

বুধবার, ০৪ জুলাই ২০১৮ | ১২:০০ পূর্বাহ্ণ | 1771 বার

কর্ম সম্পাদন পুরস্কার পাচ্ছে তিন মন্ত্রণালয়

সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সীমিত সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের জন্য তিনটি মন্ত্রণালয়-বিভাগকে পুরস্কৃত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৪ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ২০১৬-১৭ অর্থবছরের কাজের মূল্যায়নের উপর এই পুরস্কার প্রদান ও ২০১৮-১৯ অর্থবছরের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হবে।

মঙ্গলবার (০৩ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এই উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও উন্নয়ন) এনএম জিয়াউল আলম।

তিনি বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগ আবশ্যিক ও কৌশলগত উদ্দেশ্যের আওতায় গৃহিত কার্যক্রম এবং সব কার্যক্রমের সূচক ও লক্ষ্যমাত্রা অর্জনের উপর ভিত্তি করে এই পুরস্কার দেওয়া হচ্ছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, ২০১৬-১৭ অর্থবছরের জন্য তিনটি মন্ত্রণালয় ও বিভাগকে নির্বাচিত করা হয়েছে। ধারাবাহিকভাবে সর্বোচ্চ নম্বর অর্জনকারী মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো; বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ (৯৯ শতাংশ), মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় (৯৮.৫) ও কৃষি মন্ত্রণালয় (৯৭.৭৭) । দু’টি মন্ত্রণালয় ৮০’র কম নম্বর পেলেও বাকি ৪৭টি মন্ত্রণালয় ৮০ শতাংশের বেশি নম্বর পেয়েছে। প্রতিটি মন্ত্রণালয়ের অর্জন করা গড় নম্বর হচ্ছে ৯১ দশমিক ৪০।

বুধবার ২০১৮-১৯ অর্থবছরের নতুন চুক্তি স্বাক্ষর করা হবে ৫১টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে। প্রতিটি মন্ত্রণালয় বিভাগের পক্ষে সিনিয়র সচিব ও সচিব এবং প্রধানমন্ত্রীর পক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম চুক্তিতে স্বাক্ষর করবেন।

২০১৮-১৯ অর্থবছরে অধিদপ্তর সংস্থা পর্যায়ে কর্মসম্পাদন চুক্তি অনলাইনে দাখিল ও যথাযথ পরীবিক্ষণের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ব্যবস্থাপনা সফটওয়্যার এবং ২০১৯-২০ অর্থবছরে মাঠ পর্যায়ের কার্যালয় পর্যন্ত সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রতিবারের মতো এবছরও শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন, সেবা প্রাপ্তি সহজীকরণ, তথ্য অধিকার আইন বাস্তবায়ন, সিটিজেন চার্টার অনুযায়ী সেবা প্রদান ও অভিযোগ ও প্রতিকার ব্যবস্থা গ্রহণকে অগ্রাধিকার দেওয়া হবে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com