কিশোরগঞ্জে আগাম শীতের সবজি চাষে ব্যস্ত কৃষক

বৃহস্পতিবার, ১৫ অক্টোবর ২০২০ | ১২:৫৭ অপরাহ্ণ | 114 বার

কিশোরগঞ্জে আগাম শীতের সবজি চাষে ব্যস্ত কৃষক

কৃষকদের মধ্যে সবজি চাষের ধুম পড়েছে। শীতের আগেই আগাম শাকসবজি বাজারে তুলতে পারলেই অধিক টাকা উপার্জন করা সম্ভব বলে চারা লতরি ও জমি পরিচর্যায় ব্যস্ত কৃষক।
কিশোরগঞ্জের কৃষি বিভাগ সূত্রে জানা যায়, জেলার ১৩টি উপজেলায় হাজার ৮ হাজার ৭ শত হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। এর মধ্যে হোসেনপুর উপজেলায় ৩১০ হেক্টর, কিশোরগঞ্জ সদর উপজেলায় ৫২৫ হেক্টর, পাকুন্দিয়া উপজেলায় ১১৪৫ হেক্টর, কটিয়াদী উপজেলায় ১১৮৫ হেক্টর, করিমগঞ্জ উপজেলায় ১১০০ হেক্টর, তাড়াই উপজেলায় ৬৫০ হেক্টর, ইটনা উপজেলায় ৫২০ হেক্টর, মিঠামইন উপজেলায় ২৮০ হেক্টর, নিকলী উপজেলায় ৫২০ হেক্টর, অষ্টগ্রাম উপজেলায় ২৪০ হেক্টর, বাজিতপুর উপজেলায় ৮৫৫ হেক্টর, কুলিয়ারচর উপজেলায় ৬২০ হেক্টর ও ভৈরব উপজেলায় ৭০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ করা হয়েছে। বেগুন, মুলা, টমেটো, শিম, বরবটি, শসা, লাউ, কুমড়া, ফুলকপি, বাঁধাকপি সহ বিভিন্ন জাতের সবজি চাষ করার লক্ষ্য নিয়ে কৃষকরা মাঠে নেমেছে।

সম্প্রতি চাষিরা সবজি চাষ করে লাভবান হওয়ায় আগাম চাষে ঝুঁকে পড়েছে। আগাম সবজির মধ্যে রয়েছে মুলা, বেগুন, শিম, ফুলকপি, বাঁধাকপি, লালশাক, তিতা করলা, টমেটো, ঢেরশ, পালং শাক ও পুঁই শাক ইত্যাদি। তবে সামান্য বৃষ্টি হওয়াতে সবজি চাষ আগের চেয়ে ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।
স্থানীয় কয়েকজন কাঁচামাল ব্যবসায়ী জানান, যে কোনো সবজি যদি মৌসুমের শুরুতে বাজারে তোলা যায়, তবে তার দাম বেশি পাওয়া যায়। এ ছাড়া জেলা সদর, উপজেলায় ব্যাপক হারে সবজি চাষ হয়। এখান থেকে প্রচুর পরিমাণ সবজি স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে অন্যান্য স্থানে নিয়ে যাওয়া হয়।

কৃষকরা ক্ষেত থেকে আগাছা পরিষ্কার এবং পর্যাপ্ত পানি দিচ্ছে। কেউ কেউ ফসলের উপর বিভিন্ন পোকা-মাকড় থেকে রক্ষা পাওয়ার জন্য কীটনাশক ছিটিয়ে যাচ্ছে। প্রতিটি জমিতেই ভালো ফসল উৎপাদনের জন্য কৃষক যত্ন সহকারে পরিশ্রম করে যাচ্ছে। তবে মাঠ থেকে পরিপূর্ণ শাকসবজি তুলতে আরও সময় লাগবে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো সাইফুল আলম বলেন, সার্বক্ষণিক উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন এবং প্রতিটি ইউনিয়নে ৩ জন করে উপ-সহকারী কৃষি প্রকৌশলী মাঠে নিয়োজিত আছে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com