কৃষি কর্মকর্তাদের গাড়ি দেওয়া হোক

রবিবার, ২৪ ডিসেম্বর ২০১৭ | ৮:৫০ অপরাহ্ণ | 1217 বার

কৃষি কর্মকর্তাদের গাড়ি দেওয়া হোক

কৃষি প্রধান এ দেশের অর্থনীতির প্রধান চালিকা শক্তি হলো কৃষি খাত। সফল কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর দক্ষ পরিচালনায় কৃষি অর্থনীতি দ্রুত উন্নয়নের পাশাপাশি কৃষি কর্মকর্তাগনের নিরলস পরিশ্রমের ফলেই আমরা খাদ্যে সয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছি। অনেক সময় কৃষি মন্ত্রণালয় থেকে কৃষকদের জন্য তাৎক্ষনিক পরামর্শের নির্দেশ দেওয়া হয়।

প্রয়োজনীয় যানবাহনের অভাবে কৃষি কর্মকর্তাদের ইচ্ছা থাকা সত্ত্বেও ওই পরামর্শটি সঠিক সময়ে কৃষকদের কাছে পৌঁছানো সম্ভব হয়না। তাই কৃষকদের কাছে দ্রুত পরামর্শসেবাটি পৌঁছাতে সব কৃষি কর্মকর্তাদের জন্য একটি করে গাড়ি অপরিহার্য। যদিও জেলা কৃষি কর্মকর্তা তথা উপ-পরিচালকের জন্য জিপ গাড়ী বরাদ্দ আছে। একটি মাত্র গাড়ীতে উপ-পরিচালক, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, অতিরিক্ত উপ-পরিচালক (ক্রপস্), অতিরিক্ত উপ-পরিচালক (হর্টিকালচার) ও অতিরিক্ত উপ-পরিচালক (প্লান্ট প্রটেকশন) এই ৫জনকে যাতায়াত করতে হয়। ফলে সাধারনত একসাথে এক এলাকাতেই তাদের পরিদর্শনে যেতে হয়। তাতে স্বাভাবিক কারনেই কাজের গতি কম থাকে। অপরদিকে উপজেলা পর্যায়ে উপজেলা কৃষি কর্মকর্তা, অতিরিক্ত উপজেলা কৃষি কর্মকর্তা এবং ২জন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার জন্য গাড়ী বরাদ্দ না থাকায় ইচ্ছা থাকা সত্ত্বেও কৃষকদের কাছে সঠিক সময়ে পরামর্শ সেবা পৌঁছানো সম্ভব হচ্ছেনা, আর এটাই স্বাভাবিক।

কিন্তু তারা সাধ্যানুযায়ী চেষ্টায় কোন ত্রুটি রাখেন না, মাঠ পর্যায়ে এমনটাই দেখা যায়।জেলা বীজ প্রত্যয়ন অফিসার ও আরও দুইজন বিসিএস ক্যাডার ভূক্ত কর্মকর্তাদের নেই কোন গাড়ী। অথচ সারা জেলা তাদের চষে বেড়াতে হয়।বিশেষ করে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা রোদ-বৃষ্টি-শীতকে উপেক্ষা করে কৃষকের সাথে মাঠ পর্যায়ে নিরলস ভাবে কাজ করে গেলেও তাদের যাতায়াতের জন্য কোন গাড়ী না থাকায় সঠিক সময়ে কৃষকদের সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তাই প্রতি জেলায় কৃষি অফিসের জন্য ৫টি ও বীজ প্রত্যয়ন অফিসের জন্য কমপক্ষে দুইটি এবং উপজেলা কৃষি অফিসের জন্য ৪টি করে জিপ গাড়ীসহ যানবাহন উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের জন্য একটি করে মোটর সাইকেল দেওয়া জরুরি বলে মনে করছেন সচেতন মহল।

এতে করে এই খাতে সরকারের যে পরিমান টাকা ব্যয় হবে, সে টাকা এক বা দুই বছরের মধ্যেই সঠিক সময়ে কৃষকদের পরামর্শসেবা দানে বাড়তি কৃষি পণ্য উৎপানের মাধ্যমে তা পুরণ হয়ে যাবে বলে মনে করছেন কৃষি কর্মকর্তাসহ সব পেশা শ্রেণির মানুষ। আমিও তাদের সাথে ঐকমত্য পোষন করে কৃষি মন্ত্রীসহ কৃষি প্রধান এই দেশের কৃষি বান্ধব সরকারের কাছে বিনীত অনুরোধ জানাচ্ছি, অনতিবিলম্বে কৃষি কর্মকর্তাদের পদ-পদবী অনুসারে জিপসহ যানবাহন ও মোটর সাইকেল দেওয়া হোক। তাতে সঠিক সময়ে পরামর্শ পাওয়ায় কৃষক লাভবান হবেন, কৃষি অর্থনীতি আরও দ্রুত সমৃদ্ধ হবে এবং দেশে কৃষিপণ্য উৎপাদনের মোট আয় বাড়বে। লেখক: মো. মোশারফ হোসেন, নকলা, শেরপুর।ইমেইল- musharaf9ab@gmail.com, মোবাইল-০১৭১২ ৩৬৬ ১৭৬।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
উপসহকারী কৃষি কর্মকর্তা পদে লিখিত পরীক্ষার ফল প্রকাশ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com