কৃষি কর্মকর্তারা করোনা আতংকে সুরক্ষা ছাড়াই প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়নে সচেষ্ট

বৃহস্পতিবার, ০৭ মে ২০২০ | ৪:৩২ পূর্বাহ্ণ | 992 বার

কৃষি কর্মকর্তারা করোনা আতংকে সুরক্ষা ছাড়াই প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়নে সচেষ্ট

কৃষি মন্ত্রনালয়ের অধীনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রায় ১৪ হাজার উপসহকারী কৃষি অফিসার/সমপদধারী অফিসারগণ করোনা আতংকে কোন প্রকার সুরক্ষাবিহীন উপজেলা/ব্লক পর্যায়ে কৃষকের বাড়িতে বাড়িতে গিয়ে প্রধানমন্ত্রী ঘোষিত পতিত জমিকে আবাদী জমিতে রুপান্তরিত করে খাদ্য উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে যে নির্দেশ প্রদান করেছেন তা শতভাগ সফল বাস্তবায়ন করে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী বলেছেন দুর্ভিক্ষ ও মহামারী রোধ করতে পারে এক মাত্র কৃষি। এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না।

webnewsdesign.com

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বলেছনে কৃষিকে চাঙ্গা রখাই বর্তমান সময়ের বড় চ্যালেঞ্জ।

এ চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রথম সারির সৈনিক একাধিক উপসহকারী কৃষি অফিসার/সমমানপদধারী অফিসারগণের সাথে যোগাযোগ করে জানা যায় সরকারের বিভিন্ন প্রকার নির্দেশনা পালন করছে তারা। বিভাগীয় নির্দেশনা যেমন মৌসুম ভিত্তিক ফসল উৎপাদন পরিকল্পনা তৈরী করে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ, কম্পোষ্ট সার/কুইক কম্পোস্ট/ভার্মি কম্পোষ্ট তৈরী, বসতবাড়িতে পরিকল্পিত ফল ও সবজি চাষ, অাধুনিক পদ্ধতিতে মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ, উন্নত বীজ, ফসলের উন্নত জাত কৃষক পর্যায়ে সম্প্রসারণ, বিভিন্ন প্রকল্পের অধীনে ফসলের প্রদর্শনী স্থাপন, কৃষি উপকরণ বিতরণ কার্ড হালনাগাদকরণ, কৃষি প্রণোদনা বিতরণ ও বাস্তবায়ন, পারিবারিক ও বানিজ্যিক ফল বাগান স্থাপনে কৃষকদেরকে পরামর্শ প্রদান, কৃষকের উৎপাদিত পন্য বিপননে কৃষকদের সার্বিক সহযোগীতা করা, মাঠ পরিদর্শন করে পতিত জমি শনাক্ত করে ফসল আবাদের পরিকল্পনা করে তা সফল বাস্তবায়নে কৃষকদেরকে পরামর্শ প্রদান করা, মাঠে দন্ডায়মান ফসলের রোগ ও পোকা মাকড় দমনে কৃষকদেরকে পরামর্শ প্রদান এবং করোনা সংকটে সরকার ঘোষিত ত্রান বিতরণ, করোনায় জনগণকে সচেতনতা বৃদ্ধিসহ সরকারের যাবতীয় নির্দেশনা বাস্তবায়ন ও কৃষকদেরকে ফসল উৎপাদনে বিভিন্ন কৃষি বিষয়ক পরামর্শ প্রদান করে যাচ্ছেন।

তারা সাধারন জনগণের সাথে সার্বক্ষনিক মিশে কৃষকদের দক্ষতা উন্নয়নে কাজ করছেন, তাদের লক্ষ্য একটাই দেশকে খাদ্যে সয়ংসম্পুর্ন করতে কৃষকের পাশাপাশি সরকারকে সার্বিক সহযোগীতা করা। বর্তমান সময়ে এসকল কার্যক্রম বাস্তবায়নে করোনা সংক্রমিত হওয়ার ঝুকি রয়েছে অনেক বেশি। তারপরও তারা বসে নেই। কোন প্রকার সুরক্ষা ছাড়া পালন করে যাচ্ছে দেশ ও জাতীর কল্যানে সরকারের অর্পিত দায়িত্ব।বর্তমান করোনা সংকটকালীন সময়ে দেশের খাদ্য চাহিদা পুরনে প্রথম সারীর সৈনিক এসকল মাঠ পর্যায়ে কর্মকর্তাদের স্বাস্থ্য সুরক্ষা করা অতীব জরুরী। কৃষি কর্মিরা সুস্থ থাকলে কৃষকগণ নিবিড় সেবা পাবে এটাই বাস্তবতা এবং দেশ খাদ্য চাহিদা পুরনের কার্যক্রম সফল বাস্তবায়ন অনেকটাই সহজ হবে। দেশ হবে খাদ্যে স্বনির্ভর, রোধ করা যাবে খাদ্য সংকট।

সূত্রঃ আজকের সময়।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com