গাজীপুর সদরে উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় বিষমুক্ত সবজি ও ফল বিক্রয় কেন্দ্রের উদ্বোধন

শনিবার, ২৯ জুন ২০১৯ | ৩:১৩ অপরাহ্ণ | 144 বার

গাজীপুর সদরে উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় বিষমুক্ত সবজি ও ফল বিক্রয় কেন্দ্রের উদ্বোধন

বাংলাদেশ পৃথিবীর একটি জনবহুল দেশ যার অর্থনীতি মূলত কৃষি নির্ভর। জিডিপিতে কৃষি খাতের অবদান ১৬% এবং দেশের প্রায় ৪৫% লোক কৃষি কাজের সাথে নিয়োজিত। বালাইদ্বারা বাংলাদেশে সবজি ফসলের প্রায় ২৫% ক্ষতি হয়ে থাকে তা সত্তেও বাংলাদেশ সবজি উৎপাদনে বর্তমানে বিশেব ৩য় স্থানে রয়েছে এবং সবজির আবাদি জমির পরিমান বৃদ্ধির দিক দিয়ে প্রথম স্থান অধিকার লাভ করেছে।

কৃষি ক্ষেত্রে সবজি চাষে বালাই ব্যবস্থাপনায় শুধুমাত্র বালাইনাশকের ওপর নির্ভরশীলতা যেমন ব্যয়বহুল তেমনি পরিবেশের জন্য দূষনীয় ও জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ এবং বিষযুক্ত সবজি গ্রহণের ফলে ধীরে ধীরে পুরুষ ও মহিলাদের বন্ধ্যাত বাড়ছে। এ কারণে পরিবেশ বান্ধব উপায়ে সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষকদের সক্ষম করে তোলা এবং কৃষকদের আর্থিক অবস্থার টেকসই উন্নয়ন ও পুষ্টির চাহিদা পূরণের মাধ্যমে জনস্বাস্থ্যের উন্নতি সাধন করার লক্ষ্য ‘‘নিরাপদ সবজি উৎপাদন’’ করা হয়েছে।

গাজীপুর সদর উপজেলা কৃযি অফিসের উদ্যোগে কৃষকদের উদ্ধুদ্ধকরনের মাধ্যমে ও জৈব বালাইনাশক প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের জৈবিক এজেন্ট ও জৈব বালাইনাশক ব্যবহারের মাধ্যমে গাজীপুর সদরের কয়েকটি গ্রামে উৎপাদিত হচ্ছে বিষমুক্ত সবজি ও ফল। পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি বিষমুক্ত সবজি জনগনের হাতের নাগালে পাওয়া এবং কৃষকের আগ্রহ বৃদ্ধির জন্য কয়েকটি স্হানে কৃষকদের মাধ্যমে বিক্রয়ের উদ্যোগ গ্রহন করেছে গাজীপুর সদর উপজেলা কৃযি অফিস। গাজীপুর সদর উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে শুভ উদ্বোধন করেন কৃষিবিদ সাবিনা সুলতানা, উপজেলা কৃষি কর্মকর্তা, গাজীপুর সদর, গাজীপুর।

তিনি বলেন একজন সুস্থ মানুষের প্রতিদিন ২৫০গ্রাম সবজি খাওয়া প্রয়োজন। এক্ষেত্রে নিরাপদ বা বিষমুক্ত সবজি র উৎপাদন আমাদের চাহিদা পূরণে বিশেষ ভূমিকা রাখবে।

উল্লেখ্য যে উদ্বোধনের প্রথম দিনেই ব্যাপক সাড়া পড়েছে।

মন্তব্য করতে পারেন...

comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
উপ সহকারী কৃষি কর্মকর্তা পদে বাছাই পরীক্ষার ফলাফল প্রকাশ