গাজীপুর সদ‌রে আউশ নমুনা শস্য কর্তন শুরু

শুক্রবার, ২৭ জুলাই ২০১৮ | ৭:১৩ পূর্বাহ্ণ | 1174 বার

গাজীপুর সদ‌রে আউশ নমুনা শস্য কর্তন শুরু
গাজীপুরের নমুনা শস্য কর্তন

ফরহাদ আহমদঃ গাজীপুর জেলার গাজীপুর সদর উপজেলার ধীরাশ্রম ব্লকের তরৎপাড়া গ্রামে ২৬ জুলাই বেলা ১২টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ব্রি ধান-৪৮ নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়।

গাজীপুর সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাবিনা সুলতানা এর সভাপতিত্বে ধান কর্তন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ বনানী কর্মকার, কৃষি সম্প্রসারন অফিসার-২ তাজিলা রহমান, উপসহকারী কৃষি অফিসার মোঃহুমায়ুন কবির, উপসহকারী কৃষি অফিসার মোঃ আলতাব হোসেনসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও কৃষক-কৃষানিবৃন্দ।

ব্রি ধান-৪৮ প্লটের নির্ধারিত মাপের নমুনা শস্য কর্তন করে মাঠেই মাড়াই ঝাড়াই করে ফলন রেকর্ড করা হয়। এতে হেক্টর প্রতি ৪.৯৫ মে. টন ফলন পাওয়া যায়।
ব্র‌ি ধান-৪৮ প্লটের চাষী মোঃ চাঁন মালেক বলেন, ধানটি আবাদে পানি কম লাগে, পোকামাকড়ের আক্রমণ কম হয় এবং আউশ মৌসুমে পরিচর্যা কম করতে হয়। ধানটি আবাদে অন্যান্য ধানের চেয়ে ফলন খুব বেশি হওয়ায় কৃষকদের প্রতি তিনি এ ধানটি আবাদের আহবান জানান।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাবিনা সুলতানা জানান, ধানটি আবাদে তেমন কোনো সেচের দরকার হয়না। এতে কৃষকেরা অর্থনৈতিক ভাবে লাভবান হয়। এছাড়া ধানটির জীবন কাল সংক্ষিপ্ত হওয়ায় কৃষকেরা ধানটি কেটে সহজেই রোপা আমন করতে পারেন।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com