চায়না কমলার চাষ করে সারা দশেে চমক সৃষ্টি করেছেন চুয়াডাঙ্গার ওমর ফারুক খান

বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯ | ১০:৫২ পূর্বাহ্ণ | 172 বার

চায়না কমলার চাষ করে সারা দশেে চমক সৃষ্টি করেছেন চুয়াডাঙ্গার ওমর ফারুক খান

২০১৬ সালে ওমর ফারুক খুলনা হতে ১০০ টি চায়না কমলা লেবুর চারা কিনে ১ বিঘা জমিতে রোপন করেছিলেন। ভালো পরিচর্চার মাধ্যমে প্রতিটি চারা সুস্থ সবল ভাবে বেড়ে ওঠে। এবং বছর পেরোতেই গাছে ফল ধরতে শুরু করে।

বর্তমানে তার প্রতিটা গাছেই প্রচুর পরিমানে ফল ধরেছে। বাজারের চায়না কমলার চেয়ে তার বাগনের কমলা অনেক উন্নত ও সুস্বাদু। সম্পূর্ণ ক্যেমিক্যাল ও কীটনাশক বিহীন এ ফলের মিষ্টতা বাজারের পাওয়া ফলের চেয়েও উন্নত।

এ বছরে রাজধানীর কারওয়ান বাজারে তিনি একশটি গাছ থেকে পাইকারী ১০০ টাকা কেজি দরে প্রায় পাঁচ লক্ষ টাকার অধিক চায়না কমলা বিক্রি করেছেন। কষ্টে অর্জিত এ ফলের মুল্য পেয়ে তিনি এখন বেশ স্বাবলম্বী। ভালো ফলন পেয়ে তিনি এখন একটি নার্সারী তৈরী করেছেন সেখানে বিভিন্ন ফলের চারা তৈরী করেছেন।

ওমর ফারুক বেকার যুবকদের প্রতি আহবান জানান দেশীয় ভাবে ফলের চাষ করে অতি সহজেই স্বাবলম্বী হওয়া যাই। বিদেশ গামী মানুষের প্রতি আহবান জানান এ রকম চাষ করলে আর বিদেশ যাওয়ার প্রয়োজন হবেনা।

এভাবে কৃষকরা উদ্যোগী হয়ে কমলার চাষ করলে দেশের চাহিদা পুরনের পাশাপাশি বৈদেশিক ভাবে রাপ্তানী করা সম্ভব বলে মনে করেন। দেশীয় অর্থনীতি মানদন্ড আরও প্রসারিত হবে। দেশীয় ভাবে ফল চাষ করতে পারলে দেশ একদিন সোনার দেশে পরিনিত হবে।

মন্তব্য করতে পারেন...

comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
সিলেটে দক্ষিণ সুরমায় কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ