ছাতকে কৃষকদের মাঝে ভাসমান বেডে উৎপাদিত রোপা আমান ধানের চারা বিতরণ

সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০ | ৭:৪২ অপরাহ্ণ | 179 বার

ছাতকে কৃষকদের মাঝে ভাসমান বেডে উৎপাদিত রোপা আমান ধানের চারা বিতরণ

ছাতকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রোববার সকালে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ভাসমান বেডে উৎপাদিত রোপা আমান ধানের চারা আনুষ্ঠানিকভাবে বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রনালয়ের যুগ্ম সচিব (পিপিবি) এটিএম সাইফুল ইসলাম। ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের নোয়াগাঁও এলাকায় উৎপাদিত ভাসমান বীজতলা থেকে এসব আমন ধানের চারা বিনামুল্যে বিতরণ করা হয়। পরবর্তীতে কালারুকা ইউনিয়নের তাজপুর এলাকায় সওজ সড়ক এবং রেল লাইনের মাঝামাঝি স্থানে যুগ্ম সচিব এটিএম সাইফুল ইসলাম আনুষ্ঠানিকভাবে তাল গাছের চারা রোপন করেন। বজ্রপাতের ঝুঁকি মোকাবেলার লক্ষ্যে উদ্বুদ্ধকরণের মাধ্যমে তাল বীজ ও তাল গাছের চারা রোপন প্রকল্পের আওতায় তিনি তালগাছের চারা রোপন করেন।

দুপুরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কালারুকা ইউনিয়নের চাঁনপুর এলাকার কৃষক মাঠ স্কুলে আমন ধান উৎপাদনকারী কৃষক গ্রুপের কৃষক প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন যুগ্ম সচিব এটিএম সাইফুল ইসলাম।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তৌফিক হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভু-তথ্য বিভাগের অধ্যাপক, সিলেট গ্যাস ফিল্ডের পরিচালক ড. আনোয়ার হোসেন ভুঁইয়া, সুনামগঞ্জ জেলা কৃষি অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ সফর উদ্দিন, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বীনা উপকেন্দ্র সুনামগঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. হাসানুজ্জামান রনি, বীনা উপকেন্দ্র সুনামগঞ্জের বৈজ্ঞানিক কর্মকর্তা ফরহাদ হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তাপস শীল প্রমুখ।

এসময় উপসহকারী কৃষি কর্মকর্তা এনামুল ইসলাম পারভেজ, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনির্মল তালুকদার, উপসহকারী কৃষি কর্মকর্তা আলাউদ্দিন, সোয়েব মাহমুদ, মশিউর রহমান সরকার, বিদ্যুৎ তালুকদার, আরিফ চৌধুরী, আনিসুর রহমান, সঞ্জয় কুমার কর, নাছির হোসেন, ফারুক আহমদ, ইউনূস আলীসহ কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com