জৈবকৃষি ও বাণিজ্যিক চাষাবাদ বৃদ্ধি করতে হবে -সচিব কৃষি মন্ত্রণালয়

শুক্রবার, ২৮ সেপ্টেম্বর ২০১৮ | ১১:০৭ পূর্বাহ্ণ | 1916 বার

জৈবকৃষি ও বাণিজ্যিক চাষাবাদ বৃদ্ধি করতে হবে -সচিব কৃষি মন্ত্রণালয়

কৃষি প্রধান আমাদের এ বাংলাদেশে বর্তমান সরকারের সুপরিকল্পনায় কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনা ও পরামর্শে বাংলার কৃষকরা কৃষিতে সমৃদ্ধি অর্জন করেছেন। সে স্রোতধারায় বাংলাদেশ আজ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ এবং বিশ্ব দরবারে সম্মানের স্থান অর্জন করে নিয়েছে। সার্বিক অর্জনকে অব্যাহত রেখে কৃষির কার্যক্রম আরো গতিশীল করার উদ্দেশ্যে গত ২০/০৯/১৮ তারিখে কৃষি মন্ত্রণালয়ের নবযোগদানকৃত ভারপ্রাপ্ত সচিব জনাব মো. নাসিরুজ্জামান ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ উপজেলায় কৃষি মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন- কৃষিই হলো আমাদের কৃষ্টির মূল তাই খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনের উদ্দেশ্যে দেশের সর্বস্তরের কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে অবগতকরণ সে সাথে কৃষিবান্ধব সরকারের বিভিন্ন কর্মসূচি মাঠ পর্যায়ে সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। জৈব বা অর্গানিক ফসলের বিশ্বব্যাপী চাহিদার কথা উল্লেখ করে তিনি কৃষি সেক্টরে উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি বানিজ্যিক জৈবকৃষি খামার স্থাপন ও উচ্চমূল্যের ফসল চাষ বৃদ্ধিরও পরামর্শ দেন, উদাহরন হিসেবে- প্রান্তিক পর্যায়ে গ্রামীন নারীদের দ্বারা কেঁচো কম্পোষ্ট সার উৎপদন এবং জিগা বা কাফিলা গাছে গোলমরিচ চাষ প্রযুক্তির কথা বলেন। এছাড়াও সব রকম ফসলের আধুনিক ও সর্বশেষ জাত সমূহের চাষ বৃদ্ধির ব্যাপারে তিনি উপস্থিত কর্মকর্তাদের নির্দেশনা দেন। সফরকালে তিনি আশুগঞ্জ উপজেলার কয়েকটি স্থানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত কৃষি প্রদর্শনী পরিদর্শন ও উন্মুক্ত পথসভায় স্থানীয় কৃষক গ্র“পের সাথে মতবিনিময় করেন। তিনি কৃষকদের বিভিন্ন সমস্যার কথা শোনেন ও পরামর্শ দেন। পরবর্তীতে তিনি আশুগঞ্জ তাপ বিদ্যুত কেন্দ্র ও আশুগঞ্জ সার কারখানা পরিদর্শন করেন।

মতবিনিময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- কৃষিবিদ মো. জাহেদুল হক, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চল, কুমিল্লা। এর আগে- কৃষিবিদ মো. আবু নাছের, উপপরিচালক, ডিএই, ব্রাহ্মণবাড়িয়া তার জেলার চলমান কার্যক্রম পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন- কৃষিবিদ অমিতাভ দাস, মহাপরিচালক (রুটিন দায়িত্ব) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা; কৃষিবিদ ড. মো. আব্দুল মুঈদ, পরিচালক সরেজমিন উইং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা ও কৃষিবিদ মো. আসিফ ইকবাল, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার, কুমিল্লা। সচিব’র সফরসঙ্গী হিসেবে ছিলেন- শেখ বদিউল আলম, উপপ্রধান, কৃষি মন্ত্রণালয়, ঢাকা।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com