জৈব প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান ভিত্তিক সচেতনতা কার্যক্রমের উদ্বোধন করল ‘সবুজ বাগান সোসাইটি’

রবিবার, ০৭ জানুয়ারি ২০১৮ | ১১:৪৯ অপরাহ্ণ | 329 বার

জৈব প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান ভিত্তিক সচেতনতা কার্যক্রমের উদ্বোধন করল ‘সবুজ বাগান সোসাইটি’

ইমরান নয়ন

নগর কৃষিয়ানের রাসায়নিক ও বিষমুক্ত জৈব প্রযুক্তি ব্যবহার বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক সচেতনতা কার্যক্রমের উদ্বোধন করল ‘সবুজ বাগান সোসাইটি’। রোববার সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণী বিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ কার্মসূচীর উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগ ও সবুজ বাগান সোসাইটির যৌথ উদ্যোগে নতুন শিক্ষা বর্ষের ভর্তি (বি এস সম্মান) কৃতি ছাত্র, ছাত্রীদের ফুল নয়, বরং গাছের চারা উপহার দিয়ে বরণ করে নেয়া হয়। সংগঠনটির পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের জৈব কৃষি বিষয়ে ধারণা দিতে নগর কৃষিতে ছাদ বাগান, জৈব পদ্ধতিতে চাষাবাদ বিষয়ক সংগঠন পরিচালিত কার্যক্রমের প্রমান্যচিত্র ও জৈব কৃষির প্রযুক্তির অন্যতম বাহন কেঁচো সার উৎপাদন মডেল খামার উপস্থাপন করা হয়।

ব্যতিক্রমি এ নবীন বরণে ছাত্র-ছাত্রী ও অভিভাবকগণ অত্যন্ত তাৎপর্যপূর্ণ পরিবেশ উপভোগ করেন।

অংশ গ্রহণকারী অভিভাবকগন সবুজ বাগান সোসাইটির কার্যক্রমকে স্বাগত জানান।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের সদ্য অবসর প্রাপ্ত পরিচালক ড. দেলোয়র হোসেন তার বক্তব্যে সংগঠনটির শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক জৈব কৃষি বিষয়ক সচেতনতা কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন যে, জৈব উপাদান মাটির প্রাণ। রাসায়নিক ও বিষ মুক্ত খাদ্য পেতে হলে, আমাদের কৃষিকে বাঁচাতে হলে জৈব প্রযুক্তি সম্প্রোসারন করতে হবে।

প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম তার বক্তব্যে জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় ছাদ কৃষির ভূমিকা, মানব স্বাস্থ্য রক্ষায় জৈব কৃষি প্রযুক্তি সম্প্রসারনে সংগঠনটির পদক্ষেপকে স্বাগত জানান এবং তার সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন এবং শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক সচেতনতা কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষনা করেন।

সংগঠনটির পক্ষে কেঁচো সার উৎপাদন ও ব্যবহার বিষয় উপস্থাপন করেন সংগঠনটির এডমিন ও বাংলাদেশ ভার্মিকম্পোষ্ট উৎপাদক এ্যাসোসিয়েশন এর সহসভাপতি মোঃ বদরুল হায়দার বেপারী এবং নগর কৃষির মাধ্যমে নিরাপদ খাদ্য প্রাপ্তি ও জলবায়ুতে উষ্ণায়নের বিষয় উপস্থাপন করেন সংগঠনটির এডমিন মোহাম্মদ এহতেশামুল হক।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর আমিনুল ইসলাম, প্রাণী বিদ্যা বিভাগ ও আরো ছিলেন সবুজ বাগান সোসাইটির সংগঠনের এডমিনগণ ইবনে জামান, মোহাম্মদ এহতেশামুল হক, মোসাম্মৎ রেবেকা ইয়াসমিন, রাকিব আহমেদ ও সরকার পারভেজ প্রমুখ।

মন্তব্য করতে পারেন...

comments

Development by: webnewsdesign.com