ডিপ্লোমা ইন এগ্রিকালচার এমপিওভুক্ত করবে সরকার

বুধবার, ০৩ অক্টোবর ২০১৮ | ৯:৫৩ পূর্বাহ্ণ | 4314 বার

ডিপ্লোমা ইন এগ্রিকালচার এমপিওভুক্ত করবে সরকার

ডিপ্লোমা ইন এগ্রিকালচার সংযুক্ত বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির (মান্থলি পেমেন্ট অর্ডার) পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারের চলতি মেয়াদেই এ পদক্ষেপ বাস্তবায়নে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভুঞা গণমাধ্যমকে বলেন, ‘কৃষিকে গুরুত্ব দিয়ে এ খাতের উন্নয়নের জন্য ডিপ্লোমা ইন এগ্রিকালচারভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও দেবে সরকার। অনলাইনে এমপিওভুক্তির আবেদনের ব্যবস্থা নিতে কারিগরি শিক্ষা বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে।

এক্ষেত্রে ইআইআইএন এবং একাডেমিক স্বীকৃতির জন্য কারিগরি শিক্ষা বোর্ডে জমা থাকা আবেদনগুলোর দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশনা দেওয়া হয়েছে। বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর সংশোধনী (ডিপ্লোমা ইন এগ্রিকালচার) অনুযায়ী এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে গত ২০ সেপ্টেম্বর কারিগরি শিক্ষা বোর্ডকে দেওয়া এক চিঠিতে এই ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করতে নির্দেশ দেওয়া হয়। মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ শহীদুল্লাহ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করতে ৩০ সেপ্টেম্বর থেকে অনলাইনে আবেদন করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। দেশের কারিগরি (ডিপ্লোমা ইন এগ্রিকালচার) শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে নতুন এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এই সময়সীমা শুধু ডিপ্লোমা ইন এগ্রিকালচারের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

চিঠিতে যেসব শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন ও একাডেমিক স্বীকৃতির আবেদন শিক্ষা বোর্ডে জমা রয়েছে সেগুলোর দ্রুত নিষ্পত্তির নির্দেশনা দেওয়া হয়। এছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, কারিগরি শিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষা অধিদফতর, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে অনলাইন আবেদন লিংক পাওয়া যাবে বলে জানানো হয়।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com