দক্ষিণ সুরমায় কৃষিপণ্য সংগ্রহ ও বাজারজাতকরণ কেন্দ্রের মাধ্যমে উপকার পাচ্ছে স্থানীয় কৃষকরা

বুধবার, ০৬ জানুয়ারি ২০২১ | ১০:০০ পূর্বাহ্ণ | 144 বার

দক্ষিণ সুরমায় কৃষিপণ্য সংগ্রহ ও বাজারজাতকরণ কেন্দ্রের মাধ্যমে উপকার পাচ্ছে স্থানীয় কৃষকরা

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার কৃষকদের সুবিধার্থে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্পের সহযোগিতায় কৃষিপণ্য সংগ্রহ ও বাজারজাতকরণ কেন্দ্রের ২০১৯ সালে উদ্বোধন করা হয়েছিল। এটি সিলেট জেলার মধ্যে সর্বপ্রথম। সবজি সংগ্রহ করে এখান থেকে উৎপাদিত সবজি পাঠানো হবে দেশের বিভিন্ন অঞ্চলে।

মঙ্গলবার (৫ জানুয়ারী) দুপুরে উপজেলার রাখালগঞ্জ বাজারে স্থাপিত এই কৃষিপণ্য সংগ্রহ কেন্দ্র পরিদর্শন করেন দক্ষিণ সুরমা উপজেলা কৃষি কর্মকর্তা শামিমা আক্তার।

এসময় উপস্থিত কৃষকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘উৎপাদিত নিরাপদ সবজির বাজার নিশ্চিতকরণের জন্যই আমরা কাজ করছি। বিষমুক্ত ও নিরাপদ এসব সবজি চাষে কৃষকদের নানা পরামর্শ দিয়ে উৎসাহ করা হচ্ছে। কীটনাশক মুক্ত সবজি উৎপাদন ছাড়াও কৃষকের পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।’

উপজেলার উৎপাদক সংগঠনের সভাপতি দিলোওয়ার হোসেন বলেন, কৃষি অফিসের উদ্যোগে স্থাপিত কৃষিপণ্য সংগ্রহ ও বাজারজাতকরণ কেন্দ্রের সকল সুযোগ সুবিধা নিতে পারছেন প্রান্তিক কৃষকেরা। এখানে পণ্য বাজারজাত করণের পূর্বের সকল কাজ যেমন- পণ্য ধোওয়া, গ্রেডিং করা, ক্যারেটে সাজানো ইত্যাদি কাজগুলো করার জন্য একেন্দ্রের সকল উপকরণ কৃষেকরা অনায়াসে ব্যবহার করতে পারেন।

জেলা উৎপাদক সংগঠনের সাধারণ সম্পাদক প্রদীপ চন্দ্র চন্দ বলেন, কৃষি বিভাগের এরকম উদ্যোগ এ অঞ্চলের কৃষি ও কৃষকের উন্নয়নে অবদান রাখবে।

এসময় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলার উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মুজাদ্দিদ আহমদ, উপসহকারী কৃষি কর্মকর্তা বিজিত কুমার আচার্য, উপজেলার উৎপাদক সংগঠনের সভাপতি দিলোওয়ার হোসেন, সেক্রেটারি সাইদুর রহমান, জেলা উৎপাদক সংগঠনের সাধারণ সম্পাদক প্রদীপ চন্দ্র চন্দ, কৃষিপণ্য ও বাজারজাতকরণ কেন্দ্রের সভাপতি আব্দুল লতিফ, সাধারণ সম্পাদক গকুল রঞ্জন দত্ত প্রমূখ।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com