নামাজই আত্মার সর্বশ্রেষ্ঠ খোরাক

মঙ্গলবার, ২৫ ডিসেম্বর ২০১৮ | ১০:৩৪ পূর্বাহ্ণ | 555 বার

নামাজই আত্মার সর্বশ্রেষ্ঠ খোরাক

নামাজ বান্দা ও তার রবের মধ্যে একটি বন্ধন। এ বন্ধন থেকে অন্তর শক্তি লাভ করে এবং আত্মা স্থিরতা ও প্রশান্তি অনুভব করে। নামাজ আত্মার মেরাজ, মোমিনের আত্মা নামাজের মাধ্যমে উৎকর্ষ ও উন্নতি লাভ করে। 


এ বিষয়টিই আনাস (রা.) থেকে বর্ণিত একটি হাদিসের সারমর্ম। আনাস (রা.) বলেন, রাসুল (সা.) এরশাদ করেছেন, ‘তোমাদের কেউ যখন নামাজে দাঁড়ায়, তখন সে তার পরওয়ারদিগারের সঙ্গে কথোপকথনে লিপ্ত থাকে।’ (বোখারি, প্রথম খ-, পৃষ্ঠা ১০৭; মুসলিম : ৫৫১)। 


সম্ভবত এটাই প্রতিদিন পাঁচবার ফরজ নামাজ পুনরাবৃত্তির অন্যতম রহস্য। নামাজের মধ্যে বান্দা তার আত্মাকে পৃথিবীর বন্ধন থেকে ছিন্ন করে; মাটির পৃথিবীতে যা কিছু কলুষ ও কদর্যÑ হিংসা ও বিদ্বেষ, মনোমালিন্য ও হানাহানি থেকে তাঁর আত্মাকে পবিত্র রাখে। সে তখন তার প্রকৃত মনিবের সামনে দাঁড়ায়, বিনম্রতা ও একাগ্রতার কয়েকটি মুহূর্তের জন্য; এ সময়টুকুতে সে তার আত্মাকে মুক্তি দেয় পার্থিব জীবনযন্ত্রণা ও বৈষয়িক দুর্ভাবনা থেকে; এ সময়টুকুতেই আত্মা তার অস্তিত্ব থেকে খোরাক গ্রহণ করে। মহান আল্লাহর মারেফত (পরিচয়), তাঁর সঙ্গে দৃঢ়বন্ধন, তাঁর সঙ্গে বিনম্রতা ও একাগ্রতার সঙ্গে গোপনীয় আলাপচারিতা ও সৎকাজের মাধ্যমে তার নৈকট্যলাভ ব্যতীত আত্মা খোরাক গ্রহণ করতে পারে না, প্রশান্তি পেতে পারে না। 


আমরা এ অনন্য মোনাজাত বা আলাপচারিতার একটি দৃশ্য অনুধাবন করার চেষ্টা করি, যে মোনাজাতে হৃদয় আনন্দে উচ্ছ্বসিত হয় এবং এরই মাধ্যমে সৌভাগ্যের চূড়ান্ত পর্যায় অনুভূত হয়। 


মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
সিলেটে কেন্দ্রীয় শহীদ মিনারে  এপেক্স ক্লাবস অব বাংলাদেশ জেলা-৪ এর শ্রদ্ধাঞ্জলি
কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
হাইকোর্টে আটকে গেল ১৬৫০ উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com