পুদিনা- ছাদে এক সম্ভাবনা

শনিবার, ০৪ এপ্রিল ২০২০ | ১০:৩৪ অপরাহ্ণ | 350 বার

পুদিনা- ছাদে এক সম্ভাবনা

আপনি চাইলে বাড়ির ছাদে টবে খুব সহজেই পুদিনা পাতা চাষ করতে পারেন। টবে পুদিনা চাষ পদ্ধতি এর সবচেয়ে সহজ নিয়ম এখানে তুলে ধরা হলো। প্রায় সব ধরনের মাটিতেই পুদিনা চাষ করা যায়। টবে পুদিনা পাতা চাষ করলে অন্তত ১০ থেকে ১২ ইঞ্চি সাইজের মাটির টব বা ট্রে বা ক্যারেট ব্যবহার করা উচিত।

এছাড়া এর জন্য বেলে দোঁআশমাটি তৈরি সময় টবের মাটির অর্ধেক পরিমাণ জৈব সার অথবা পচা গোবর বা ভার্মি কম্পোস্ট মিশিয়ে মাটি তৈরি করে দিতে হবে। মাটি টা রোদে দিয়ে কিছুটা শুকিয়ে গেলে এর উপর পুদিনা পাতার কাটিং একটা একটা করে নির্দিষ্ট দূরত্বে লাগিয়ে দিন কাটিং সংগ্রহ করার সময় খেয়াল রাখতে হবে যদি পুরনো ডালে শিকড় সহ কাটিং পাওয়া যায় সেটা সবচেয়ে ভালো হয়।

কাটিং এ শিকড় গজানোর জন্য চাইলে আপনি রুটিং হরমোন ব্যবহার করতে পারেন। টবে পুদিনা চাষ পদ্ধতি আরো অনেক সহজ হয়ে যায় যদি আপনি রুটিং হরমোন ব্যবহার করেন। রুটিং হরমোন হিসেবে বাজারে পর রুটিং হরমোন অথবা দারুচিনির গুড়া অথবা মধু এগুলোর যে কোন একটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে পুদিনা পাতার কাটিং থেকে খুব দ্রুতই শেকর গজাবে। আপনি চাইলে ছায়াযুক্ত স্থানে বা ঘরের ভেতর ও টবে পুদিনা চাষ করতে পারেন। পুদিনা গাছের জন্য খুব বেশি আলোর প্রয়োজন হয় না।

পুদিনা পাতার ব্যবহার

মুখের দুর্গন্ধ দূর করতে পুদিনা পাতা মিশ্রিত পানি মুখে নিয়ে কুলি করলে উপকার পাবেন। গরমের সময় খুশকির সমস্যা নিরসনে পুদিনা পাতা চটকে গোসলের পানিতে মিশিয়ে গোসল করতে পারেন এছাড়া গরমে ত্বকের জ্বালাপোড়া হলেও পুদিনা পাতা এর বিরুদ্ধে ভালো কাজ করে।

যাদের হজমে সমস্যা হয় এবং আলোচিত ভোগেন এই সমস্ত লোকজন হজম শক্তি বৃদ্ধির জন্য পুদিনা পাতার ব্যবহার করতে পারেন । গ্যাস্ট্রিকের সমস্যা দূর করনে ও পুদিনা পাতা বেশ ভালো কাজ করে। কোন কারণে পেটে গ্যাস জমে গেলে পুদিনা পাতার ব্যবহার কার্যকরী ভূমিকা পালন করতে পারে দুই চামচ পুদিনার রস সামান্য লবণ ও লেবুর রসের সাথে হালকা পানির সাথে মিশিয়ে খেলে পেটে বদহজম বা গ্যাসের সমস্যা একেবারে দূর হয়।

এছাড়া পুদিনার অ্যান্টিবায়োটিক উপাদান ত্বকের যে কোন রকম সংক্রমণ ঠেকাতে ভূমিকা রাখতে পারে। এই উপকারগুলো ছাড়াও হার্টের অসুখ দূর করতে পুদিনা পাতা অনেক উপকারী এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে। নানামুখী উপকারী ব্যবহারের এই পুদিনা পাতা ত্বককে শীতল করে এটি মাথার চুলে উকুন থাকলে উকুন মেরে ফেলতেও কাজ করে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com