বদলে যাচ্ছে পাঁচ জেলার ইংরেজি বানান

শনিবার, ৩১ মার্চ ২০১৮ | ৯:১৭ পূর্বাহ্ণ | 321 বার

বদলে যাচ্ছে পাঁচ জেলার ইংরেজি বানান

চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হচ্ছে। বাংলা নামের সঙ্গে মিল করতে এ পরিবর্তন আনছে সরকার। আগামী প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ সংক্রান্ত প্রস্তাব উপস্থাপন করা হতে পারে। সব কিছু ঠিক থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার এ সভা অনুষ্ঠিত হতে পারে।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ‘পাঁচটি জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি আছে। এটা দূর করতে নিকার সভায় একটি প্রস্তাব উঠছে। সভাটি হবে সোমবার।’ নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে নিকারের বৈঠকে। প্রধানমন্ত্রী হচ্ছেন এ কমিটির প্রধান।

বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান Chittagong, কুমিল্লার বানান Comilla, বরিশাল বানান Barisal, যশোরের বানান Jessore ও বগুড়ার বানান Bogra। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, Chittagong-এর পরিবর্তে বানান হবে Chattagram, Comilla-এর পরিবর্তে Kumilla, Barisal-এর পরিবর্তে Barishal, Jessore-এর পরিবর্তে Jashore এবং Bogra-এর পরিবর্তে Bogura করার প্রস্তাব অনুমোদনের জন্য নিকার সভায় উঠছে।

মন্তব্য করতে পারেন...

comments

Development by: webnewsdesign.com