বেতন বৈষম্যের অবসানের দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষকরা আমরণ অনশনে

রবিবার, ২৪ ডিসেম্বর ২০১৭ | ১:০৯ পূর্বাহ্ণ | 750 বার

বেতন বৈষম্যের অবসানের দাবিতে প্রাথমিক   সহকারী শিক্ষকরা আমরণ অনশনে

প্রধান শিক্ষকদের পরের ধাপে বেতনের দাবিতে আমরণ অনশন শুরু করছেন সারাদেশের প্রাথমিক শিক্ষকরা। শহীদ মিনার পাদদেশে গতকাল শনিবার সকাল ১০টা থেকে এ অনশন শুরু করেন হাজার হাজার শিক্ষক। বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের ব্যানারে দাবি আদায় না হওয়া পর্যন্ত এই অনশন চলবে বলে জানিয়েছেন অনশনে অংশ নেয়া শিক্ষক নেতারা।

জানা যায়, ২০১৫ সালে ঘোষিত ৮ম জাতীয় পে-স্কেল অনুযায়ী প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকরা (২য় শ্রেণি) ১১তম গ্রেড অর্থাৎ ১২ হাজার ৫০০ টাকা এবং প্রশিক্ষণ ছাড়া প্রধান শিক্ষকরা ১২তম গ্রেডে বেতন পাচ্ছেন ১১ হাজার ৫০০ টাকা।

প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে অর্থাৎ ১০ হাজার ২০০ টাকা বেতন পাচ্ছেন আর প্রশিক্ষণ ছাড়া সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১৫তম গ্রেডে ৯ হাজার ৭০০। কিন্তু বর্তমানে নতুন স্কেলে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকরা ১০ম গ্রেড এবং প্রশিক্ষণ ছাড়া প্রধান শিক্ষকরা পাবেন ১১তম গ্রেডে, যা অর্থ মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন। সহকারী শিক্ষকরা, প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রশিক্ষণ ছাড়া প্রধান শিক্ষকরা যে বেতন পাবেন তার পরের ধাপে তারা বেতন চান। অর্থাৎ প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে বেতন চান সহকারী শিক্ষকরা।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ, জাতীয় প্রাথমিক সহকারী শিক্ষক ফাউন্ডেশন, সহকারী শিক্ষক ফ্রন্ট, সহকারী শিক্ষক সমিতি, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতিসহ ১০টি সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের ব্যানারে হাজার শিক্ষক উপস্থিত রয়েছেন। এছাড়া প্রধান শিক্ষকদের চারটি সংগঠন এই কর্মসূচিতে সংহতি প্রকাশ করেছে।

আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মানতে হবে, বিজয় না নিয়ে আমরা ফিরে যাব না প্রভৃতি স্লোগানে মুখরিত করে শহীদ মিনার প্রাঙ্গণ। এর মাঝে বক্তব্য ও সঙ্গীত পরিবেশন করা হচ্ছে। অনশনে অংশ নেয়ার আগে শিক্ষকরা তাদের এই দাবি পূরণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা, সংসদ সদস্য, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা প্রশাসক, বিভাগীয় পর্যায়ে প্রাথমিক শিক্ষা উপ-পরিচালকদের কাছে স্মারকলিপি দিয়েছেন। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিবের সঙ্গে আলোচনা করা করেছে। জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনসহ সারাদেশে জেলা পর্যায়ে সাংবাদিক সম্মেলন করেছে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
সারাবছর চাষযোগ্য পেঁয়াজ বারি-৫, ফলন তিনগুন বেশি

Social Media Auto Publish Powered By : XYZScripts.com