মাছ চাষের মৌলিক বিষয়াবলী

রবিবার, ০৩ ডিসেম্বর ২০১৭ | ১১:৫৪ অপরাহ্ণ | 371 বার

মাছ চাষের মৌলিক বিষয়াবলী

খাদ্য, পারিবারিক পুষ্টি চাহিদা ও জীবিকা নিরাপত্তায় মাছ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এখানে মাছ চাষের মৌলিক বিষয়াবলী তুলে ধরার চেষ্টা করা হলো।

পুকুর নির্বাচনঃ
পুকুর অবশ্য ব্যক্তিমালিকানাধীন বা সরকার হতে লীজকৃত হতে পারে। তা অবশ্য বসতবাড়ির আশেপাশে হলে ভাল।

বাৎসরিক অথবা মৌসুমি পুকুর নির্বাচন করা যেতে পারে।

সাধারণভাবে বলা যায় মাছ চাষ হলো কোন একক জলায়তনে স্বাভাবিক উৎপাদনের চেয়ে বেশি উৎপাদন পাওয়ার জন্যে ধারাবাহিকভাবে বিভিন্ন কলা কৌশলের প্রয়োগ। এ কলা কৌশলগুলো হলো মূলত: লাভজনক মাছ চাষের জন্য ‘পুকুর’, ‘পানি’, ‘পরিবেশ’, ‘পোনা’ এবং ‘পুঁজি’ এর সঠিক ব্যবস্থাপনা।

মাছ চাষের ধরনঃ নিচে প্রচলিত ও লাভজনক মাছ চাষের কয়েকটি ধরন উল্লেখ করা হলো।

একক চাষঃ
কোন জলাশয়ে যখন শুধুমাত্র এক প্রজাতির মাছ চাষ করা হয়, তখন এ মাছ চাষ পদ্ধতিকে একক চাষ বলে। যেমন- একটা পুকুরে শুধুমাত্র তেলাপিয়া বা কৈ বা পাংগাসের চাষ।

মিশ্র চাষঃ
কোন জলাশয়ে যখন একাধিক প্রজাতির মাছ একত্রে চাষ করা হয় তখন এ ধরনের চাষকে মিশ্র চাষ বলে। যেমন- রুই, কাতলা, মৃগেল, সিলভার কার্প, থাই সরপুঁটি এবং কমনকার্প ইত্যাদি প্রজাতির একত্রে চাষ।

পুকুর ও পুকুরের ধরনঃ
পুকুরঃ পুকুর হলো মাটির আধার যেখানে নিয়ন্ত্রিত বা অনিয়ন্ত্রিত ভাবে পানি থাকে। আর এ পানিতেই মাছ চাষের বিভিন্ন কলা কৌশল প্রায়োগ করে মাছ চাষ করা হয়ে থাকে। পুকুরে মাছচাষ ও পানি ধারণক্ষমতার ভিত্তিতে পুকুরকে নিম্নোক্তভাবে শ্রেণী বিন্যাস করা যায়-

১. মৌসুমী পুকুরঃ
যে সমস্ত পুকুরে কমপক্ষে ৩-৫ মাস চাষ উপযোগী (কম পক্ষে ৩ ফুট) পানি থাকে তাদের মৌসুমী পুকুর বলে। এ পুকুরগুলো গভীর, অগভীর, ছোটবড়, পাড় বিশিষ্ট ও পাড় ছাড়া বিভিন্ন ধরনের হতে পারে। এ সকল পুকুরে তেলাপিয়া, সরপুঁটি, কমনকার্প ও পোনা মাছের চাষ করা যেতে পারে।

২. বাৎসরিক পুকুরঃ
যে পুকুরে বছরব্যাপী চাষ উপযোগী (কমপক্ষে ৩ ফুট) পানি থাকে তাকেই বাৎসরিক পুকুর বলে। এ ধরনের পুকুরে সব জাতের মাছচাষই সম্ভব।

৩. বন্যা প্লাবিত পুকুরঃ
দেশের বিভিন্ন অঞ্চলে প্রচুর সংখ্যক বন্যা প্লাবিত পুকুর রয়েছে। বর্ষাকালে এ সমস্ত পুকুর প্রায় ৩-৪ মাস পানির নিচে থাকে। সেপ্টেম্বর-অক্টোবর মাসে বর্ষার পানি নেমে যাওয়ার পাশাপাশি এ সমস্ত পুকুরের পাড় জেগে ওঠে। এ পুকুরগুলো মৌসুমী ও বাৎসরিক উভয় ধরনের হতে পারে। এ ধরনের পুকুরগুলোতে দ্রুত বর্ধনশীল মাছ যেমন- তেলাপিয়া, থাই/ভিয়েতনামী কৈ এবং রুই জাতীয় মাছের বড় আকারের পোনা মজুদ করে মাছ চাষ লাভজনক।

তথ্যসূত্র: পুকুরে পুষ্টি সংবেদনশীল মাছচাষ – WorldFish

মন্তব্য করতে পারেন...

comments

Development by: webnewsdesign.com