মানুষের জীবন কর্মঃ শেষ বিচার

সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ | ৭:৪৩ অপরাহ্ণ | 178 বার

মানুষের জীবন কর্মঃ  শেষ বিচার

ইকোনমিক্সে “মাল্টিপ্লায়ার ইফেক্ট” (Multiplier Effect) নামের একটি বিষয় আছে। খুব সহজ করে বললে, কোন খাতে সরকার ১০ টাকা বিনিয়োগ করলে দেশের মূল অর্থনীতিতে হয়তো ৬০ টাকা লেনদেন বেড়ে যাবে। মানি ফ্লো (Money Flow) বেড়ে যাবে এই কারণে। দেশের অর্থনীতি চাঙ্গা হয়ে উঠবে তাতে।

আসুন আরেকটি জায়গায় এই ‘মাল্টিপ্লায়ার ইফেক্ট’ এর প্রয়োগ দেখি; ফেইসবুকে !

ধরুন আমার ফেইসবুকে ১০০০ ফ্রেন্ড আছেন। আজকে দ্বীন ইসলামের উপরে লেখা একটি উত্তম স্ট্যাটাসে লাইক দিলাম আমি। ১০০০ জন ফ্রেন্ডের নিউজ ফীডে আমার লাইক দেয়া সেই স্ট্যাটাসটি ভেসে উঠবে। এই ফ্রেন্ডসদের মধ্যে একজন আমার লাইক দেয়া স্ট্যাটাসটি পড়লেন এবং তিনিও লাইক দিলেন। সেই ফ্রেন্ডের লিস্টে যদি ১৫০০ ফ্রেন্ডস থাকে, সেই স্ট্যাটাস চলে যাবে সেই ১৫০০ ফ্রেন্ডসদের নিউজ ফীডে। সেই ১৫০০ ফ্রেন্ডসদের একজন ফীডে দেখে পড়ে লাইক ক্লিক করলেন সেই স্ট্যাটাসে। মুহুর্তেই স্ট্যাটাসটি তাঁর ফ্রেন্ডসদের ফীডে ভেসে উঠলো। চলতেই থাকে এই “গুণন চক্র” !!

মনে করুন, আমার লাইক দেয়া স্ট্যাটাসটি একটি উত্তম ‘আমলের উপর লেখা ছিল। আমি সেই ‘আমলটি শিখে নিয়ে নিয়মিত পালন করা শুরু করলাম। আমার নিজের পূণ্যের খাতায় যোগ হতে লাগলো সেই ‘আমলের ফল, একই সাথে স্ট্যাটাসদাতার পূণ্যের খাতায়ও।

পরবর্তীতে আমার ১০০০ জন ফ্রেন্ডসদের একজন আমার লাইকের বদৌলতে স্ট্যাটাসটি দেখলেন, পড়লেন, লাইক দিলেন, ‘আমলটি শিখলেন এবং পালন করা শুরু করলেন। তাঁর ‘আমলের সুফল তাঁর নিজের পুণ্যের খাতায় লেখা হলো। লেখা হলো আমার পুণ্যের খাতায় এবং মূল লেখকের পূণ্যের খাতায়। চলতেই থাকবে পূণ্যের জোয়ার এবং কারো পূণ্যের কোন কম হবে না। কী অসাধারণ ব্যাপার !

ঠিক একইভাবে দ্বীন ইসলামের বিধানের সাথে সাংঘর্ষিক কোন মন্দ স্ট্যাটাসে আমার ক্লিকের বদৌলতে মূল লেখক থেকে শুরু করে বিশাল এই চেইনের মধ্যের সবার পাপের খাতায় সেই কুফল যোগ হতে থাকবে। কী ভয়ংকর ব্যাপার !

এটি-ই সত্য যে, আমাদেরকে প্রত্যেকটি কাজের জন্য আমাদের মহান আল্লাহ তা’আলার কাছে নিশ্চয়ই জবাবদিহি করতে হবে। যেই কাজটিকে আমরা নিতান্তই তুচ্ছ জ্ঞান করছি, সেই কাজটিরও সুফল বা কুফল এর ভার বহন করতে হবে আমাদের; সেটি ‘সামান্য’ ফেইসবুকের ‘অতি সামান্য’ লাইক হলেও। সেই লাইক স্ট্যাটাসদাতাকে খুশী করার জন্য দেন কিংবা পড়েই দেন বা না পড়েই দেন – হয়তো বিচারে কোন তারতম্য হবে না। আল্লাহু আ’লাম।
.
“আর ‘আমলনামা সামনে রাখা হবে। তাতে যা আছে; তার কারণে আপনি অপরাধীদেরকে ভীত-সন্ত্রস্ত দেখবেন। তারা বলবেঃ হায় আফসোস, এ কেমন আমলনামা! এ যে ছোট বড় কোন কিছুই বাদ দেয় নি – সবই এতে রয়েছে। তারা তাদের কৃতকর্মকে সামনে উপস্থিত পাবে। আপনার পালনকর্তা কারও প্রতি জুলুম করবেন না।”
[সুরা আল-কাহফ, আয়াত ৪৯]
.
.
হয়তো “একটি মাত্র ক্লিক” এর মাধ্যমে লাভ করা কোন পুণ্য-ই সেদিন স্থির বা ব্যালেন্স অবস্থায় থাকা আমার পাল্লার ভার পূণ্যের দিকে ভারী করে দেবে। চিরস্থায়ী উৎকৃষ্ট জান্নাত আমার জন্য নির্ধারিত হয়ে যাবে।
.
কিংবা “একটি মাত্র ক্লিক” এর মাধ্যমে লাভ করা কোন পাপ সেদিন আমার স্থির পাল্লাকে পাপের দিকে ভারী করে দেবে। চিরস্থায়ী নিকৃষ্ট জাহান্নাম আমার জন্য বরাদ্দ হয়ে যাবে। মহান আল্লাহ তা’আলা মাফ করুন।


.
পাঠককুল, বুঝতে পারছেন কি –

“একটি মাত্র ক্লিক” কতটুকু গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে আমাদের জন্য ?

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
উপসহকারী কৃষি কর্মকর্তা পদে লিখিত পরীক্ষার ফল প্রকাশ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com