যারা এখন নতুন চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদেরকে বলছি-

সোমবার, ২৯ জুন ২০২০ | ৯:৫০ পূর্বাহ্ণ | 133 বার

যারা এখন নতুন চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদেরকে বলছি-

শুধু পড়াশোনা করলেই সহজে ভাল জব পাওয়া যায় না। জব পাওয়ার জন্য পড়াশোনার পাশাপাশি সঠিক কৌশল অবলম্বন করা খুব গুরুত্বপূর্ণ। যারা বার বার ব্যর্থ হচ্ছেন তাদের বেশিরভাগই সঠিক কৌশল অবলম্বন না করার জন্য ব্যর্থ হচ্ছে। তাই সবার আগে আপনার সঠিক কৌশল অবলম্বন করা উচিত। কৌশলে আপনি কম পড়াশোনা করেও ভাল জব সহজেই পাবেন। আপনার মনে হতে পারে এত এত পরীক্ষার্থী আমার দ্বারা কিছুই হবে না কিন্তু বাস্তবতা হচ্ছে রিয়েল পরীক্ষার্থীর সংখ্যা খুবই কম। একটি বিষয় লক্ষ্য করলে দেখবেন একজন মানুষ একাধিক চাকরি পাচ্ছে অন্যদিকে কেউ কেউ একের পর এক পরীক্ষা দিচ্ছে কোন পরীক্ষাতেই ভাইভা তো দূরের কথা প্রিলিই পাস করতে পারছে না। এর মূল কারণ হচ্ছে আপনি সঠিক কৌশল অবলম্বন করেননি এবং অাপনি আপনার দুর্বলতার জায়গাগুলো চিহ্নিত করে সমাধান করতে পারেননি। হাজার হাজার মোটিভেশনাল লেখা পড়ে ও শুনে আপনি কখনোই সহজে জব পাবেন না যতক্ষণ না পর্যন্ত আপনি নিজেকে নিজে মোটিভেট করবেন।

কোন জবকেই খাটো করে দেখবেন না। অনেকেই আছেন তারা প্রথমদিকে বিসিএস ছাড়া অন্য জবের পরীক্ষা দেন না। কিন্তু বাস্তবতা হচ্ছে প্রতি বছর ২০০০/২২০০/২৪০০ এর বেশি ক্যাডার হয় না কিন্তু প্রতি বছর কত লক্ষ স্টুডেন্ট গ্যাজুয়েট হচ্ছে আপনারাই চিন্তা করুন৷ তাই বিসিএস এর পাশাপাশি অন্য সব জবের পরীক্ষা প্রথম থেকেই দেওয়া চেষ্টা করবেন৷

করোনা পরবর্তীকালে আপনাদের এক কঠিন সময় অতিবাহিত করতে হবে। সেই সময়ে যারা যোগ্য কেবল তারাই টিকে থাকবে । বাকীদের অনেক কঠিন সময় মোকাবিলা করতে হবে। তাই এই বন্ধের সময় অবহেলায় না কাটিয়ে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলুন। চাকরীর কোন অভাব নেই বরং যোগ্য লোকের বড় অভাব। যোগ্যদের পিছনে চাকরি দৌড়ায় যোগ্যরা চাকরি পিছনে দৌড়ায় না।

অনেকের ধারণা মামা খালু না থাকলে জব হয় না, এগুলো সঠিক নয়৷ আপনি যোগ্য হলে আপনি অাপনার পছন্দের জব সহজেই পাবেন ইনশাআল্লাহ্।

অনেকেই আছেন বেশি পড়তে চান কিন্তু বন্ধু বান্ধবরা তাদেরকে মজা করে আঁতেল বলে। মনে রাখবেন আপনি যখন জব পাবেন তারাই সবার আগে আপনার কাছে সাজেশন চেয়ে বেড়াবে এবং আপনাকে বলবে অাপনিই সঠিক ছিলেন। তাই আপনার পড়ালেখা আপনি চালিয়ে যান কে কি বললো এগুলো শুনার সময় আপনার নেই। কেউ নেগেটিভ কথা বললে সাথে সাথে রিপ্লাই দেওয়ার দরকার নাই কারণ আপনার ফলাফল বেস্ট রিপ্লাই হয়ে যাবে।

আপনি চিন্তা করছেন অাপনার এই সমস্যা ওই সমস্যা যার দরুন আপনি পড়াশোনাতে মনোযোগ দিতে পারছেন না। বাস্তবতা হচ্ছে সমস্যা ছাড়া পৃথিবীতে কেউ নেই। আপনাকে মনে করতে হবে আপনার কোন সমস্যা নেই কারণ সমস্যাকে সমস্যা মনে করলেই সমস্যা। আপনি চাকরী পেলে হাজারটা সমস্যা নিমিষেই শেষ হয়ে যাবে।

আমি একজন ম্যাজিস্ট্রেট আমি চাইলে অর্থনৈতিক সাহায্য ছাড়াও বিভিন্নভাবে একজন মানুষকে সাহায্য করতে পারি যা আপনি বেকার থাকা অবস্থায় পারবেন না। তাই আগে একটি ভাল অবস্থান সৃষ্টি করুন নিজের তারপর সবাইকে নিয়ে চিন্তা করুন এবং নিজের সাধ্যমত সাহায্য করার চেষ্টা করুন। নিজের অবস্থান সৃষ্টির আগেই বেশি কিছু করতে যাবেন না।

পড়াশোনার করার কোন নির্দিষ্ট সময় নাই। যখন অাপনার ভাল লাগবে তখনই পড়বেন। কে কি পড়লো এবং কে আপনার থেকে বেশি মেধাবী এগুলো নিয়ে কখনোই চিন্তা করবেন না। নিজেকে সবসময়ই সেরা ভাবুন।

সর্বোপরি, যথেষ্ট বিনয়ী, ভদ্র এবং নিজেকে সবসময়ই ছোট ভাবতে শিখুন কারণ যখন আপনি আপনার নিজের চোখে ছোট হবেন তখন আল্লাহ তাআ’লা আপনাকে সবার চোখে বড় বানিয়ে দিবেন, ইনশাআল্লাহ।

সবাই ভাল ও নিরাপদ থাকবেন৷ সবার জন্য শুভ কামনা রইল।

লেখকঃ এস. এম. আলাউদ্দিন মাহমুদ
সহকারী জজ /জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com