লাখাই উপজেলায় আউশ প্রনোদনার বিনামূল্যে বীজ সার বিতরন

মঙ্গলবার, ১৭ এপ্রিল ২০১৮ | ৩:০৪ পূর্বাহ্ণ | 174 বার

লাখাই উপজেলায় আউশ প্রনোদনার বিনামূল্যে বীজ সার বিতরন

অমিত ভট্টাচার্য্যঃ

লাখাই উপজেলা কৃষি বিভাগের আয়োজনে খরিপ -১ মৌসুমে আউশ আবাদ বৃদ্ধির লক্ষ্যে প্রনোদনা কর্মসুচীর আওতায় কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ সার বিতরন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ওবায়দুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ লাখাইয়ের বারবার নির্বাচিত সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির, বিশেষ অতিথি ছিলেন লাখাই উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট মোঃ মুশফিউল আলম আজাদ,বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোঃ মুর্শেদ কামাল চৌধুরী, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোঃ শহিদুল ইসলাম, বক্তব্য রাখেন বুল্লা ইউনিয়ন চেয়ারম্যান শেখ মুক্তার হোসেন বেনু, মুড়িয়াউক ইউনিয়ন চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম মলাই, করাব ইউনিয়ন চেয়ারম্যান ইঞ্জিঃ মোঃ আব্দুল হাই কামাল প্রমুখ। ১৪০০ কৃষকের মধ্যে আউশ উফশী ও নেরিকা জাতের বীজ ও সার বিতরন করা হয় এবং কৃষকদের ব্যাংক হিসাবে নগদ সেচ খরচ বাবদ ৫০০/- এবং নেরিকা জাতের চাষীকে সেচ ও আগাছা বাবদ ১০০০/ – দেওয়া হয়। প্রধান অতিথির বক্তব্যে বলেন শেখ হাসিনার সরকার কৃষকদের মধ্যে উপহার হিসেবে বিনামূল্যে বীজ সার দেয় যার ফলে সামান্য সহায়তায় দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা বাম্পার ফলন ঘরে তুলতে পারে। তিনি মাঠ পর্যায়ে কৃষিবিভাগের কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রম ও সঠিক পরামর্শেই দেশ আজ খাদ্য রপ্তানি করছে বলে প্রসংশা করেন এবং সুখে-দুঃখে কৃষি বিভাগকে কৃষকদের পাশে থাকার পরামর্শ দেন। দেশে কৃষিশ্রমিক সংকট দিন দিন বাড়ছে তাই শেখ হাসিনার সরকার কৃষি যান্ত্রিকীকরনে কৃষকদের মাঝে ৭০% ভর্তুকি দিয়ে কৃষকদের হাতে তুলে দিচ্ছে লক্ষ লক্ষ টাকার কৃষি যন্ত্র।

পরে প্রধান অতিথি আলহজ্ব এডভোকেট মোঃ আবু জাহির এমপি খামার যান্ত্রিকীকরন প্রকল্পের আওতায় কৃষকদের মধ্যে ৭০% সরকারী উন্নয়ন সহায়তা ভর্তুকি মুুল্যে আগ্রহী কৃষকদের মধ্যে বিভিন্ন কৃষি যন্ত্রপাতি বিতরন করেন।অনুষ্ঠান পরিচালনা করেন উপ সহকারী কৃষি অফিসার অমিত ভট্টাচার্য্য। এ সময় কৃষকসহ গন্যমান্য ব্যাক্তি ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে পারেন...

comments

Development by: webnewsdesign.com