শিক্ষক নিবন্ধন: ৯০ দিনের মধ্যে সমন্বিত মেধা তালিকা তৈরির নির্দেশ

শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ | ১২:৪৯ পূর্বাহ্ণ | 1049 বার

শিক্ষক নিবন্ধন: ৯০ দিনের মধ্যে সমন্বিত মেধা তালিকা তৈরির নির্দেশ
NTRCA

৯০ দিনের মধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের সমন্বিত জাতীয় মেধা তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ যাবত অনুষ্ঠিত সবগুলো নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে মেধা তালিকা তৈরির আদেশ দেয়া হয়েছে। এ পর্যন্ত ১৩টি পরীক্ষা হয়েছে তাই প্রথম থেকে ত্রয়োদশ পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে তালিকা তৈরি করতে হবে। বৃহস্পতিবার (১৪ই ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি রেজা-উল হক এবং বিচারিপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এমন আদেশ দিয়েছেন।

আদেশে নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর না রেখে আগের মতোই আজীবন মেয়াদ রাখার বিধান চালুর নির্দেশ দেয়া হয়েছে। জেলা ও উপজেলা ভিত্তিক নিয়োগ পদ্ধতিও বাতিল করতে বলা হয়েছে। রিটকারী ও নিবন্ধন কর্তৃপক্ষের আইজীবীরা দৈনিকশিক্ষাডটকমকে এ তথ্য জানিয়েছেন। তারা বলেছেন, নিয়োগ সংক্রান্ত আরো কিছু পর্যবেক্ষণ দিয়ে রুলগুলোর নিষ্পত্তি করে দিয়েছেন আদালত। পূর্ণাঙ্গ আদেশের কপি হাতে পাওয়ার পর বাদবাকী তথ্য জানা যাবে।

একজন রিটকারী জানান, ২০১৬ খ্রিস্টাব্দ থেকে নিয়োগের দাবিতে বিভিন্ন সময়ে করা ১৬৬টি রিট আবেদনের প্রেক্ষিতে শুনানী শেষে আদেশের দিন ধার্য ছিলো।

জানা যায়, ২০০৫ খ্রিস্টাব্দে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ গঠন করে আইন প্রণয়ন করে সরকার। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োগগের প্রাক-যোগ্যতা হিসেবে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদ অর্জন বাধ্যতামূলক করা হয়। ওই বছরই প্রথম নিবন্ধন পরীক্ষা হয়। চলতি বছর ত্রয়োদশ নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ হয়। তবে, প্রথম থেকে দ্বাদশ নিবন্ধন পরীক্ষা ছিলো এন্ট্রি লেভেলে শিক্ষকতা পেশায় প্রবেশের প্রাক-যোগ্যতা নির্ধারণের।

অপরদিকে, ত্রয়োদশ নিবন্ধন পরীক্ষা হয় এন্ট্রি লেভেলে [সহকারী শিক্ষক, প্রভাষক, মৌলভী ইত্যাদি] নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের চূড়ান্ত পরীক্ষা। শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৫ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে প্রকাশিত গেজেট অনুযায়ী ত্রয়োদশ থেকে পরবর্তী পরীক্ষাসমূহে উত্তীর্ণ হলে আর কোনো পরীক্ষা দিতে হবে না প্রার্থীদের। শূন্যপদ থাকা শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি পাঠানো হবে উত্তীর্ণদের এবং প্রতিষ্ঠান কর্তৃক দেয়া নিয়োগপত্র নিয়ে যোগদান করতে হবে।

তথ্যসূত্রঃ দৈনিক শিক্ষা।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com