শীতেও মধুমাসের আম

রবিবার, ০৬ জানুয়ারি ২০১৯ | ৮:০৩ অপরাহ্ণ | 172 বার

শীতেও মধুমাসের আম

সবার কাছেই প্রিয় ফল আম, সুস্বাদু এ ফল খাওয়ার জন্য সবারই থাকে অপেক্ষা কখন শুরু হবে মধু মাস। তবে শীতকালেও মধু মাসের আমের স্বাদ নিতে পারবেন আপনি, এজন্য আপনাকে আসতে হবে চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বোলালিয়া ইউনিয়নের চেয়াম্যানের মোড় এলাকায় সেরাজুল ইসলামের আম বাগানে।

শুধু আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ নয়, সারাদেশেই দিন দিন বৃদ্ধি পাচ্ছে আমের উৎপাদন, মৌসুমে একসাথে অনেক আম বাজারে চলে আসায় দাম আশানুরূপ না পেয়ে যখন অনেক আম বাগান মালিকের মাথায় হাত তখনই অসময়ে সেরাজুলের বাগানে থোকা থোকা আম আশা জাগিয়েছে সবার মনেই। কারন অসময়ে আম ফলিয়ে এবছর সেরাজুলের আয় প্রায় ৪ লাখ। তার এ সাফল্যে অমৌসুমী আমের বাগান তৈরিতে উদ্যোগী হয়েছেন অনেকেই।

সেরাজুল ইসলাম বলছিলেন,কিছুটা সংশয় নিয়েই বাগান করি, তবে কিছু দিনের মধ্যেই গাছে মুকুল চলে আসে। তখন থেকেই চিন্তা ছিলো যখন কোন আম থাকবে না তখনই আমার গাছে আম ফলানো যায় কিনা, সেই চিন্তা থেকে শীতকালে আম ফলাতে সাধারণ আম মৌসুমে আসা মুকুল গুলো নষ্ট করে দেয়, ফলে কিছুদিন বাদে বাগানে আবারো মুকুল আসে, আর সেই মুকুল থেকেই ফলেছে এ আম।

গত ১০ ডিসেম্বর থেকে আম পাড়া শুরু করেছি, তখন খেকে এ কদিনে প্রায় ২ লাখ টাকার আম বিক্রি হয়ে গেছে। প্রতিকেজি আম ৩৪০ টাকা করে বিক্রি করছি। বাগানে যে আম আছে তা জানুয়ারির পর্যন্ত থাকবে, ধীরে ধীরে বিক্রি করব।

মন্তব্য করতে পারেন...

comments

কৃষি মন্ত্রনালয়ে ১১-২০তম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগ
শম্ভুগঞ্জ এর মোমেনশাহী এটিআই এ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠিত
স্বাস্থ্য অধিদপ্তরে ১০৮১ জন নিয়োগ
সিলেটে দক্ষিণ সুরমায় কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ