সবুজ বাগান সোসাইটির উদ্যোগে বাগানিদের সবজি, ফল ও ফুলের চারা বিতরণ

শনিবার, ৩০ ডিসেম্বর ২০১৭ | ৮:৫০ অপরাহ্ণ | 368 বার

সবুজ বাগান সোসাইটির উদ্যোগে বাগানিদের সবজি, ফল ও ফুলের চারা বিতরণ

এমরান নয়ন

আজ অনুষ্ঠিত হয়ে গেলো ফেসবুকে বাগান ভিত্তিক অন্যতম সর্ববৃহৎ গ্রুপ ‘সবুজ বাগান সোসাইটি’র ২০১৭ সালের শেষ ইভেন্ট। উক্ত ইভেন্টে গ্রুপের প্রায় ৪০০ সদস্যদের মাঝে নানা জাতের সবজি, ফল ও ফুলের প্রায় ১৫০০ টি চারা বিতরণ করা হয়।

উক্ত ইভেন্টে সদস্যরা নিজের মধ্যেও বিভিন্ন উপহার সামগ্রী বিনিময় করেন।

আজকের ইভেন্টে গ্রুপের পক্ষ থেকে সদস্যদের জন্য উপহার হিসেবে দেওয়া হয়- রক মেলন চারা, স্কোয়াশ চারা, মরোক্কান চিলির চারা,
থাই পেয়ারার কলম,সবুজ এবং লাল ক্যাপসিকামের চারা,সাদা লম্বা লাউয়ের চারা, লেটুস চারা,ডায়ন্থাস চারা, পটল লতা প্রভৃতি।

আয়োজকরা জানান, ঢাকা শহরের প্রতিটি ছাদে যেন বিষমুক্ত উপায়ে সবজি ও ফল উৎপাদন করা যায় সে লক্ষ্যে কাজ করছেন তাঁরা এবং দেশি দুষ্প্রাপ্য ও বিদেশি বিভিন্ন শাক-সবজি ও ফলের চাষাবাদ সম্প্রসারণে কাজ করছেন তাঁরা।

উল্লেখ্য যে, সবুজ বিস্তারের প্রত্যয় নিয়ে গত এক বছর আগে পথ চলা শুরু করে সবুজ বাগান সোসাইটি। বিগত এক বছরে অনলাইন ভিত্তিক এই গ্রুপটি যারা বাগান করেন এবং করার উদ্যোগ নিচ্ছেন বিশেষ করে ঢাকা শহরে বাড়ির ছাদে যারা এই কার্যক্রমের সাথে জড়িত আছেন তাদেরকে নিয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এর মধ্যে বিভিন্ন ফল, সবজি, ঔষধি, ফুল, বাহারি গাছ ইত্যাদির চারা/বীজ/কলম বিতরণ, সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রধান, অনলাইনভিত্তিক কারিগরি সহায়তা প্রধান অন্যতম।

গ্রুপ পরিচালনার সাথে সংশ্লিষ্ট সকলের নিরলস পরিশ্রমে সবুজ বাগান সোসাইটি বাগান ও সবুজ প্রেমীদের একটি মিলন মেলায় পরিণত হচ্ছে।

মন্তব্য করতে পারেন...

comments

Development by: webnewsdesign.com