সব‌জি মেলায় সবুজ বাগান সোসাইটির চারা বিতরণ

সোমবার, ১৫ জানুয়ারি ২০১৮ | ৯:০২ অপরাহ্ণ | 75 বার

সব‌জি মেলায় সবুজ বাগান সোসাইটির চারা বিতরণ

ইমরান নয়ন

খাম‌ারবা‌ড়ি কেআইবি কমপ্লেক্স প্রাঙ্গ‌নে অনু‌ষ্ঠিত জাতীয় সব‌জি মেলায় আগত অতি‌থি‌দের মা‌ঝে সব‌জি চারা বিতরন করল ‘সবুজ বাগান সোসাই‌টি’ না‌মের এক‌টি স্বেচ্ছা‌সে‌বি সংগঠন।

গতকাল ১৫ জানুয়া‌রি বিকাল ৩ ঘ‌টিকায় সংগঠন এড‌মিন ইহ‌তেশামুল হক এর সভাপ‌তি‌ত্বে ‌কেআইবি কমপ্লেক্স প্রাঙ্গনে এ ব্যা‌তিক্র‌মি আয়োজ‌নে প্রধান অতি‌থি ছি‌লেন মৃ‌ত্তিকা সম্পদ উন্নয়ন ইনই‌ষ্টি‌টিউট এর সদ্য অবসর প্রাপ্ত প‌রিচালক, কৃ‌ষি‌বিদ মো. দে‌লোয়ার হো‌সেন মোল্লা ও বি‌শেষ অতি‌থি ছি‌লেন কৃ‌ষি‌বিদ মো. নুরুল ইসলাম, উপ প‌রিচালক, বছর ব্যা‌পি ফল উৎপাদ‌নের মাধ্য‌মে পু‌ষ্টি উন্নয়ন প্রকল্প, কৃ‌ষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃ‌ষি‌বিদ জনাব খাইরুল আলম প্রিন্স, মহাস‌চিব,‌ কেআইবি।

এ সময় সংগঠন‌টি মেলায় অভ্যাগত ৩০০ জন দর্শনার্থী‌দের‌কে প্র‌ত্যেক‌কে আমে‌রিকান
‘লং রেড বানানা’ প্রজা‌তির ম‌রিচ বীজসহ লাল শাক, পালং শাক, সূর্যমুখী, অশ্বগন্ধ্যা ও ডাবল অপরাজীতা ফু‌লের বীজ উপহার দি‌য়ে স্বাগতম জানানো হয় অতি‌থি‌দের।

সংগঠন‌টির আয়োজ‌নে মেলায় আগত অতি‌থি‌দের এমন ব্যা‌তিক্রম উপহা‌রে এক অন্যরকম উৎস‌বের আমেজ সৃ‌ষ্টি হয় মেলা প্রাঙ্গ‌নে। বীজ ও চারা উপহার অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন সংগঠনের এড‌মিন রে‌বেকা ইয়াস‌মিন, রা‌কিব হো‌সেন, সরকার পার‌ভেজসহ বি‌শিষ্ট কৃ‌ষি ব্যক্তিত্বগণ ও সংগঠন‌টির সদস্যবৃন্দ।

উ‌ল্লেখ্য, সংগঠন‌টি বিগত এক বছ‌রের অধিক কাল সময় ধ‌রে ‘‌জলবায়ুর উষ্ণায়নের ক্ষ‌তিকর প্রভাব মোকা‌বেলায় এবং বিষ ও রাসায়‌নিক মুক্ত কৃ‌ষি উৎপাদ‌নে রাজধানীর ছাদ ও ব্যালকু‌নি‌তে বাগান স‌ম্প্রোসার‌ণে জৈব প্রযু‌ক্তির ব্যবহার বৃ‌দ্ধি‌তে উদ্বুদ্ধকরণ, প্র‌শিক্ষণ ও বি‌ভিন্ন প্রজা‌তির ফল, ফুল, সব‌জি ও ঔষ‌ধি গা‌ছের চারা বিতরনের মাধ্য‌মে সেবা প্রদান ক‌রে আস‌ছে।

প্রধান অতি‌থি এমন ব্যা‌তিক্রম উদোগ‌কে স্বাগত জা‌নি‌য়ে ব‌লেন যে, আগা‌মি প্রজন্মের জন্য সুন্দর বাস‌যোগ্য এক‌টি দেশ গ‌ড়ে তুল‌তে রাসায়‌নিক ও বি‌ষের বিকল্প জৈব কৃ‌ষি ব্যাবস্থার কোন বিকল্প নেই।‌তি‌নি এ মহ‌তি উদ্যো‌গের সা‌থে থে‌কে সর্বাত্বক সহয়তার আস্বাষ প্রদান ক‌রেন।

বি‌শেষ অতি‌থিগন সবুজ বাগান সোসাই‌টি’র এ মতৎ কার্যক্রমের প্রসংশা ক‌রেন এবং ভ‌বিষ্যৎ সকল সহয়তার আশ্বাস প্রদান ক‌রেন।

মন্তব্য করতে পারেন...

comments

Development by: webnewsdesign.com