সরকারি কর্মচারীদের সন্তানের শিক্ষাবৃত্তির জন্য দরখাস্ত আহ্বান

মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০১৭ | ১১:১৭ অপরাহ্ণ | 1284 বার

সরকারি কর্মচারীদের সন্তানের শিক্ষাবৃত্তির জন্য দরখাস্ত আহ্বান
বিকেকেবি

২০১৬-২০১৭ অর্থবছরের জন্য বে-সামরিক খাতে ১১ থেকে ২০ গ্রেড বেতন স্কেলে কর্মরত সরকারি কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদানের জন্য দরখাস্ত আহ্বান করেছে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (বিকেকেবি)। গত মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয় ডাক, তার ও টেলিযোগাযোগ, রেলওয়ে, বিজিবি ও পুলিশ বিভাগে নিযুক্ত ছাড়া অন্য স্থানে কর্মরতদের সন্তানদের শিক্ষাবৃত্তি/শিক্ষাসহায়তা এবং সরকারি ও তালিকাভুক্ত স্বায়শাসিত সংস্থার সব গ্রেডের অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে দরখাস্তের নিয়মাবলিতে উল্লেখ করা হয়েছে, ৬ষ্ঠ শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যয়নরত অনধিক ২ সন্তানের জন্য ফরম নং ১০-এ শিক্ষাবৃত্তি/শিক্ষাসহায়তা এবং অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর ৯ম শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যয়নরত অনধিক ২ সন্তানের জন্য ৩ নয় ফরমে আবেদন করেতে হবে।

যাদের সন্তান ৬ষ্ঠ থেকে একাদশ/দ্বাদশ/সমমানের শ্রেণিতে বোর্ড/বার্ষিক পরীক্ষায় প্রত্যেক বিষয়ে জিপিএ ৫ পেয়েছে তারা শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম জিপিএ ৩/গড়ে শতকরা ৫০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবে। এ ছাড়া যারা মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে (সমমানের) ১ম বছরে অধ্যয়নরত তারা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় প্রত্যেক বিষয়ে লেটার গ্রেড এ পেয়ে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়ে থাকলে শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম জিপিএ ৩/গড়ে শতকরা ৫০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবে।

অপরদিকে স্নাতকোত্তর বা সমমানের পর্যায়ে ২য় থেকে ৪র্থ/৫ম বর্ষ পর্যন্ত যে সব শিক্ষার্থী আগের বাৎসরিক/সেমিস্টার/টার্ম ফাইনাল পরীক্ষায় সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৫ থেকে ৪ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম সিজিপিএ ২.৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবেন।

যারা মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে স্নাতকোত্তর (সমমানের) পরীক্ষায় সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৫ থেকে ৪ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম সিজিপিএ ২.৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবেন। আর সব গ্রেডের অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে ৯ম শ্রেণি থেকে স্নাতকোত্তর (সমমানের) পর্যায়ে যারা ন্যূনতম জিপিএ-৩/সিজিপিএ-২.৫/গড়ে শতকরা ৫০ নম্বর পেয়ে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন শুধু তারা শিক্ষাবৃত্তি পাওয়ার যোগ্য হবেন। এ জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক/কলেজ অধ্যক্ষ/বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান কর্তৃক সত্যায়িত মার্কসিট/সার্টিফিকেটের ফটোকপি আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে আগামী ৩১ জানুয়ারির মধ্যে নিজ-নিজ অফিস কর্তৃপক্ষের মাধ্যমে ঢাকা শহরের ক্ষেত্রে মহাপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, সরকারি অফিস ভবন (১১ তলা), সেগুনবাগিচা, ঢাকা এবং অন্যান্য বিভাগের ক্ষেত্রে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের সংশ্লিষ্ট বিভাগীয় উপ-পরিচালক বরাবর পাঠাতে হবে। নির্ধারিত তারিখের পর প্রাপ্ত কোনো আবেদন বিবেচনা করা হবে না।

তথ্যসূত্রঃ দৈনিক শিক্ষা।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

উপসহকারী কৃষি অফিসার দম্পতি সহ ময়মনসিংহের হালুয়াঘাট কৃষি অফিসে আবার ৪জন করোনায় আক্রান্ত

Social Media Auto Publish Powered By : XYZScripts.com