সিলেটের জৈন্তাপুরে কৃষি বিভাগের উদ্যোগে দৃষ্টিনন্দন ভাসমান বীজতলা স্থাপন

সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০ | ৮:০৩ অপরাহ্ণ | 183 বার

সিলেটের জৈন্তাপুরে কৃষি বিভাগের উদ্যোগে দৃষ্টিনন্দন ভাসমান বীজতলা স্থাপন

পানির হ্রাস-বৃদ্ধির সাথে বীজতলাটি উঠানামা করছে। বৃষ্টির পানি বাড়লেই বীজতলার উচ্চতা বাড়ছে। নতুন প্রযুক্তির সাথে পরিচিত স্থানীয় লোকজনের কাছে বিষয়টি বেশ আকর্ষণীয় বটে। বন্যার ক্ষতি পুষিয়ে নিতে আপদকালীন সময়ের জন্য রোপা আমন বীজতলার প্রণোদনা কর্মসূচীর আওতায় সিলেট জেলার জৈন্তাপুর উপজেলাধীন হরিপুর বাজার সংলগ্ন তামাবিল হাইওয়ের সাথেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নকৃত দৃষ্টিনন্দন ভাসমান রোপা আমন বীজতলা স্থানীয় লোকজন,পথচারী, সিলেটের অন্যান্য এলাকা এবং সিলেটের বাইরে থেকে জাফলংগামী ভ্রমণ পিয়াসী মানুষের নজর কেড়েছে বহুলাংশে।

প্রায় দুশো বছর আগে দেশের দক্ষিণাঞ্চলের জলমগ্ন এলাকার কৃষকগণ নিজস্ব চিন্তাধারাকে কাজে লাগিয়ে উদ্ভাবন করেন ভাসমান বীজতলার। প্রয়োজনের তাগিদেই এর ব্যবহার বাড়ছে। ভাসমান ধানের বীজতলা থেকে ভাসমান সবজী চাষ, জলমগ্ন এলাকার ফসল উৎপাদনের গুরুত্বপূর্ণ সম্ভাবনা এটি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বন্যা কবলিত এবং জলমগ্ন এলাকার জন্য এই পদ্ধতিকে জনপ্রিয় করে তুলতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশেষত বন্যাপ্রবন এলাকায় যেখানে সঠিক সময়ে বীজতলা স্থাপন করা দুরূহ সেখানে অনায়াসে ভাসমান বীজতলা স্থাপনের মাধ্যমে ধানের চারা উৎপাদন করা যায় এবং ধানের চারা তুলে ফেলার পর সবজি বেড হিসেবেও ব্যবহার করা যায়।

উপসহকারী কৃষি অফিসার মোঃ জাবেল খলিল চৌধুরীর প্রযুক্তিগত নির্দেশনা ও ব্যবস্থাপনায়, উপজেলা কৃষি অফিস জৈন্তাপুরের প্রনোদনা কর্মসূচীর আওতায় স্থানীয় কৃষক মোহাম্মদ আলী (৫০) বি আর -২২ জাতের রোপা আমন ধানের এই ভাসমান বীজতলাটি স্থাপন করেন।

রোববার (০৬ সেপ্টেম্বর) কৃষি মন্ত্রণালয়ের মনিটরিং টিম সিলেট পরিদর্শনে এসে ভাসমাস বীজতলাটি পরিদর্শন করেন। মনিটরিং টিম প্রধান কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচীব মোঃ সাইফুল ইসলাম (পিপিবি) এবং উনার সফর সঙ্গী আনোয়ার হোসেন (প্রফেসর, ঢাকা বিশ্ববিদ্যালয়), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক শ্রীনিবাস দেবনাথ, সিলেটের উপপরিচালক সালাহ উদ্দিন ও অন্যান্যরা সংশ্লিষ্ট কৃষকের সাথে মত বিনিময় করেন।

এসময় উপজেলা কৃষি অফিসার ফারুক হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার সুব্রত দেবনাথ, উপসহকারী কৃষি অফিসার ইশতিয়াক আহমদ এবং সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি অফিসার মোঃ জাবেল খলিল চৌধুরী উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com