অবৈধভাবে কাঠ পুড়িয়ে যেমনি বাড়ছে কয়লা তৈরি তেমনি বাড়ছে ইটভাটা

মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯ | ৩:২৬ অপরাহ্ণ | 1309 বার

অবৈধভাবে কাঠ পুড়িয়ে যেমনি বাড়ছে কয়লা তৈরি তেমনি বাড়ছে ইটভাটা

। । এম,এ,হাসান ধামরাই (ঢাকা): ঢাকার ধামরাইয়ে অবৈধভাবে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি থামানো যাচ্ছে না। প্রায় তিন বছর ধরে ধামরাইয়ের বাস্তা গ্রামে একটি চক্র এলাকায় প্রভাব দেখিয়ে ২৫ টি চুল্লি তৈরি করে অবাধে কাঠ পুড়িয়ে আসছে। এতে চুল্লির ধোঁয়ার ফলে পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। স্থানীয় উপজেলা প্রশাসন কয়েক দফায় অভিযান চালিয়ে ঔইসব চুল্লি ভেঙ্গে দিলেও আবার তারা নতুন করে শুরু করে। পুরো এলাকাতে বাড়ছে শ্বাসকষ্টসহ নানা ধরনের রোগ। জানাগেছে ধামরাই উপজেলাতে প্রায় তিন শতাধিক ইটভাটা রয়েছে। এসব ভাটায় অনেক কয়লার প্রয়োজন হয়। ধামরাই এর ছয়টি গ্রামে ফসলি জমি নষ্ট করে প্রশাসনের অনুমতি ছাড়াই ২৫ টি চুল্লি নির্মাণ করেছেন।

এতে যেমনি হচ্ছে পরিবেশ বিপর্যয় তেমনি বাড়ছে রোগের প্রকোপ। ধামরাইয়ের বাস্তা নদী ঘেষে লেবু বাগানের ভিতর সাংবাদিকের প্রবেশ টের পেয়েই তারা দৌড়ে পালিয়ে যায়। এ নিয়ে ধামরাই এর ইউ এন ও আবুল কালাম তার কাছে জানতে চাওয়া হলে তিনি জানান আমরা কয়েকবার অভিযান চালিয়ে ভেঙ্গে ফেলি কিন্তু তারা আবার পুনরায় চুল্লি তৈরি করে। শাহিনুর ইসলাম, ইমরান হোসেন, মোশারফ হোসেন এরা চুল্লির কারখানা তৈরি করেছে জানা যায় স্থানীয় সোহেল রানাসহ অনেকের কাছ থেকে।

webnewsdesign.com

তবে চুল্লি স্থাপনকারীদের সাথে ফোনে কথা বলার চেষ্টা করা গেলেও তা সম্ভব হয় নি। অপর দিকে ফসলি জমি নষ্ট করে দিন দিন বাড়ছে ধামরাইতে ইটভাটা। ইটভাটা তৈরির ফলে নষ্ট হচ্ছে ফসলি জমি। তাছাড়া তিন ফসলি জমির মাটি কেটে তৈরি করা হচ্ছে ডোবা নালা। মাটি দিয়ে তৈরি করা হচ্ছে ইট। ধামরাইতে ইটভাটা তৈরির ফলে গাছ-গাছালিসহ, মানুষের ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হচ্ছে।

কোনো গাছ গাছালির ভালো ফল খাওয়া যাচ্ছে না। মানুষের টিন শিডের ঘর নষ্ট হয়ে যাচ্ছে মরিচা ধরে মাত্র কয়েকদিনেই। এ নিয়ে কালামপুর, শ্রীরামপুর, সুতিপাড়া,ধাইরা, নান্নার বেলিশ্বর, বালিয়া, বিভিন্ন এলাকাতে ঘুরলে স্থানীয় লোকজন তাইজুদ্দিন, মোঃ আহনাফ সায়ান ধাইরা গ্রাম, আফজাল মেম্বার সুতিপাড়া, মজিবুর রহমান কালামপুর, আব্দুর রশিদ বেলিশ্বর গ্রামসহ আরো অনেকের কাছ থেকে এ সমস্যার কথা জানা যায়। বালিয়া ইউনিয়নের চেয়ারম্যান আহম্মদ হোসেন জানান দ্রুত ঔসব চুল্লি বন্ধ এবং অতিরিক্ত ইটভাটা তৈরি বন্ধ না করলে পরিবেশের ব্যাপক ক্ষতি হবে। ধামরাই এর ইউএনও আবুল কালাম জানান শ্রীঘই এর ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com