উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাহিরে বদলী পুনঃবিবেচনার আহবান

শনিবার, ১৩ আগস্ট ২০২২ | ১:৩৮ অপরাহ্ণ | 1335 বার

উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাহিরে বদলী পুনঃবিবেচনার আহবান

জেলা প্রশাসক সম্মেলন ২০২২ এ মাদারীপুরের জেলা প্রশাসক মহোদয়, উপসহকারী কৃষি কর্মকর্তাদের জেলার বাহিরে পদায়ন করার জন্য প্রস্তাব করেছেন।মন্ত্রী পরিষদের নির্দেশনায় উক্ত প্রস্তাবনা বাস্তবায়নের জন্য তড়িঘড়ি করে সিদ্ধান্ত নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সারা বাংলাদেশের হাজারো উপসহকারী কৃষি কর্মকর্তাগন জেলার বাহিরে বদলীর সিদ্ধান্ত পুনর্বিবেচনা আহবান করেছেন।তারা বলেছেন উপসহকারী কৃষি কর্মকর্তা রা সরাসরি মাঠ পর্যায়ে কৃষকের সাথে কাজ করেন।এবং গবেষনায় সর্বশেষ উদ্ভাবিত প্রযুক্তি গুলো কৃষক পর্যায়ে সম্প্রসারণে নিরলস পরিশ্রম করেন।উপসহকারী কৃষি কর্মকর্তা গন কৃষক ভাইদের সাথে বিশ্বস্ততা অর্জন সহ, পরিচিত পরিবেশের মাধ্যমে সরকার ঘোষিত বিভিন্ন কৃষি সম্পাদন করে আসছেন।মাঠ পর্যায়ে কৃষি প্রযুক্তি সম্প্রসারণের ব্যাপারটি অন্যান্য অফিসিয়াল কার্যক্রমের মতো নয়।বরং এই কাজটি করতে হয় কৃষকের সাথে সৌহার্দপূর্ণ সম্পর্কের মাধ্যমে।আর এ ধরনের পরিবেশ সৃষ্টি অত্যন্ত সময় সাপেক্ষ ব্যাপার।এমনকি কৃষকের  পরিবেশ, আচরণ, ভাষা ইত্যাদির সাথে সামঞ্জস্যতা রেখে কাজ করতে হয়।
নিজ জেলার বাহিরে বদলী করলে দেশের কৃষির উৎপাদন ব্যাহত হওয়ার সম্বাবনা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন, আমি যে ইউনিয়নে চাকুরী করি, সেই ইউনিয়নের প্রায় ১০০০ কৃষকের নাম্বার আমার কাছে আছে এবং আমার নাম্বার কৃষকের কাছে রয়েছে। কৃষক তার যে কোন সমস্যায় আমাকে তাৎক্ষণিক ফোন দেয় এবং আমিও তাকে দ্রুত সমাধান দিই।এই পরিস্থিতি সৃষ্টি করতে অনেক সময় লেগেছে। এখন যদি জেলার বাহিরে বদলী করে দেয় তাহলে আবার নতুন করে পরিবেশ সৃষ্টি করতে হবে।এবং কৃষি এবং কৃষকের উন্নয়ন বাধাগ্রস্ত হওয়ার সম্বাবনা থাকবে।
সরকারের বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের কর্মকর্তারা যেমন, নার্স, শিক্ষক, ডাক্তার, এমনকি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তারা নিজ জেলায় চাকুরী করছে।অথচ উপসহকারী কৃষি কর্মকর্তা দের নিয়ে এই সিদ্ধান্ত কে সরকারের কৃষির উন্নয়ন বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র বলে অভিযোগ রয়েছে।
ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ, বরিশাল জেলা শাখার, সভাপতি এবং সম্পাদক, কৃষি মন্ত্রী মহোদয় কে, জেলার বাহিরে বদলী সিদ্ধান্ত  পুনঃবিবেচনার জন্য স্মারকলিপি প্রদান করেন। তারা বলেন, কোন উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা দায়িত্বে অবহেলা সহ অন্য কোন শৃঙ্খলা ভঙ্গের কার্যক্রমে জড়িত থাকলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যাবস্থা নেওয়া যেতে পারে।কিন্তু সেজন্য সারাদেশের উপসহকারী কৃষি কর্মকর্তা দের সমভাবে দোষী সাব্যস্থ করা এবং তাদের জেলার বাহিরে বদলী করার সিদ্ধান্ত অত্যন্ত দুঃখজনক এবং নিন্দনীয় কাজ।এবং জেলার বাহিরে বদলী করলে দেশের প্রচলিত চাকুরী বিধি সুস্পষ্ট লঙ্ঘনের উদাহরণ সৃষ্টি হবে এবং কৃষির উন্নয়ন ব্যাহত হবে যা মোটেও কাম্য নয়।
উপসহকারী কৃষি কর্মকর্তা দের জেলার বাহিরে বদলীর সিদ্ধান্ত স্থগিত করার জন্য সারা বাংলাদেশের উপসহকারী কৃষি কর্মকর্তাগন কৃষি মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
সৌজন্যেঃ দৈনিক মুক্তি

মন্তব্য করতে পারেন...

comments

webnewsdesign.com

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com