এগ্রিবিজনেস: ডিপ্লোমা কৃষিবিদদের উচ্চ শিক্ষার এক অনন্য দিগন্ত

শুক্রবার, ৩০ এপ্রিল ২০২১ | ৩:২৪ পূর্বাহ্ণ | 217 বার

এগ্রিবিজনেস: ডিপ্লোমা কৃষিবিদদের উচ্চ শিক্ষার এক অনন্য দিগন্ত

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজনেস বিভাগের প্রফেসর রয় গোল্ডবার্গ ও জন ডেভিস পঞ্চাশের দশকে সর্বপ্রথম এগ্রিবিজনেস বা কৃষি ব্যবসা শব্দটি প্রবর্তন করেন।

 

০৪ নভেম্বর, ২০১৯ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি কৃষি ব্যবসা তথা এগ্রিবিজনেস বিষয়টি বিসিএস (কৃষি) এর অধীনে কৃষি বিপণন অধিদপ্তরের টেকনিক্যাল ক্যাডারে অন্তর্ভুক্ত করেছেন।

webnewsdesign.com

 

তবে বেসরকারি পর্যায়ে একমাত্র অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (এড্যাস্ট) এগ্রিবিজনেস বিষয়ের উপরে উচ্চ শিক্ষার দ্বার উন্মোচন করেছে।

 

এগ্রিবিজনেস বিভাগ থেকে পাশকৃত ছাত্রছাত্রীরা দেশ ও বিদেশের চাকরী, ব্যবসা-বাণিজ্য, শিক্ষকতাসহ বিভিন্ন ক্ষেত্রে তাদের মেধা ও দক্ষতার স্বাক্ষর রেখে চলছে।

 

এগ্রিবিজনেস বিভাগে ভর্তির যোগ্যতা ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যঃ
স্বল্প খরচে গুণগত মানসম্পন্ন শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে এগ্রিবিজনেস বিভাগের অধীনে প্রতিবছর স্প্রিং (Spring), সামার (Summer) এবং ফল (Fall) এই তিন সেমিস্টারে বিবিএ-ইন এগ্রিবিজনেস এবং ইএমবিএ-ইন এগ্রিবিজনেস প্রোগ্রামে ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়।

এখানে ডিপ্লোমা ইন এগ্রিকালচার, ফিসারিজ, ফরেস্ট্রি বিষয়ে ডিপ্লোমা ডিগ্রীধারীদের অনার্স কোর্সে ভর্তি করা হয় অথবা ডিপ্লোমা ইন এগ্রিকালচার বিষয়ে ডিপ্লোমা ডিগ্রীর শেষ করে বিএজিএড ডিগ্রী অর্জন করেছে তারা সরাসরি ইএমবিএ- ইন এগ্রিবিজনেস প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।

এই বিশ্ববিদ্যালয়ের চাকরিজীবীদের জন্য সান্ধ্যাকালীন শিফটে ভর্তির সুযোগ আছে। করোনা মহামারীর কারণে বর্তমান এগ্রিবিজনেস বিভাগে ভর্তি ফি তে ৫০% ছাড় এবং টিউশন ফি তে সর্বোচ্চ ১০০% ছাড়ে সামার সেমিস্টারের ভর্তির সুযোগ রয়েছে।

এগ্রিবিজনেস, এগ্রিকালচার পোল্ট্রি এন্ড লাইভস্টক, ফিশারিজ প্রভৃতি বিষয়ের উপর অভিজ্ঞ ও স্বনামধন্য শিক্ষকমন্ডলী দ্বারা এগ্রিবিজনেস বিভাগের একাডেমিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের জন্য নিজস্ব পরিবহনের সুব্যবস্থা রয়েছে।

এগ্রিবিজনেস বিভাগ হতে পাসকৃত সকল মেধাবী ছাত্র-ছাত্রীরা দেশের কৃষি উন্নয়নের জন্য ব্যাপক অবদান রাখছে। আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে এগ্রিবিজনেস প্রসার ও উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে প্রতিযোগিতামূলক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় যোগ্য করে তোলার জন্য অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি এবং এগ্রিবিজনেস বিভাগের শিক্ষকগণ নিরলসভাবে চেষ্টা চালিয়ে যেতে বদ্ধ পরিকর।

 

বিস্তারিত জানতে ফোনে বা ক্যাম্পাস ঘুরে আসতে পারেনঃ

Permanent Campus:
ATISH DIPANKAR UNIVERSITY OF SCIENCE & TECHNOLOGY (ADUST)
Plot# 209, Sector# 15 (Khantek), Uttara, Dhaka-1230
Email: admission@adust.edu.bd
Call: 01787666575-8, 01787666587, 01742 993152, 01777 945494,
01911 279619, 01705 153510

-বিজ্ঞপ্তি

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com