কৃষি কার্যক্রম তদারকিতে দায়িত্ব পেলেন ৭ অতিরিক্ত সচিব

শুক্রবার, ০৯ জুলাই ২০২১ | ৯:০২ অপরাহ্ণ | 187 বার

কৃষি কার্যক্রম তদারকিতে দায়িত্ব পেলেন ৭ অতিরিক্ত সচিব

করোনাকালে চলমান আউশ  ও আসন্ন আমন মৌসুমে ধান উৎপাদন ও প্রণোদনা বিতরণসহ সার্বিক কৃষি কার্যক্রম সমন্বয় ও তদারকির জন্য কৃষি মন্ত্রণালয়ের ৭ জন অতিরিক্ত সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে।

 

কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাকের নির্দেশে কৃষি উৎপাদন আরও  বেগবান করতে কর্মকর্তাদেরকে তদারকি ও সমন্বয়ের এ দায়িত্ব দেওয়া হয়। প্রত্যেক অতিরিক্ত সচিবকে ২টি করে সারা দেশের মোট ১৪টি কৃষি অঞ্চলের কার্যক্রম সমন্বয় ও তদারকির দায়িত্ব দিয়ে মঙ্গলবার (৬ জুলাই) কৃষি মন্ত্রণালয় থেকে অফিস আদেশ জারি করা হয়েছে।

webnewsdesign.com

 

বুধবার (৭ জুলাই) কৃষি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দায়িত্বপ্রাপ্ত ৭ কর্মকর্তা হলেন— পরিকল্পনা অনুবিভাগের অতিরিক্ত সচিব আব্দুর রৌফ চট্টগ্রাম ও রাঙ্গামাটি অঞ্চল, গবেষণা বিভাগের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস রাজশাহী ও বগুড়া অঞ্চল, সার ব্যবস্থাপনা ও উপকরণ অনুবিভাগের অতিরিক্ত সচিব মাহবুবুল ইসলাম দিনাজপুর ও রংপুর অঞ্চল, সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল সিলেট ও কুমিল্লা অঞ্চল, এছাড়া যশোর ও খুলনা অঞ্চলের দায়িত্বে বীজ বিভাগের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বলাই কৃষ্ণ হাজরা, ফরিদপুর ও বরিশাল অঞ্চলের দায়িত্বে পিপিসি অনুবিভাগের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার এবং ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের দায়িত্ব পেয়েছেন প্রশাসন বিভাগের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম সব অঞ্চলের সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান করবেন। অঞ্চলগুলোর সমন্বয়ের দায়িত্বে থাকবেন অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল।

 

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, এই কর্মকর্তারা আউশ  ও আসন্ন আমন ধানের আবাদের পরিমাণ নির্ধারণ এবং উৎপাদন কার্যক্রম মনিটর করবেন। এছাড়া ভর্তুকিতে দেওয়া যন্ত্রপাতিসহ সব কৃষি যন্ত্রপাতির যথাযথ ব্যবহার তদারকি, আউশ  ও আমন ধান আবাদে প্রণোদনা, পুনর্বাসন, ক্ষতিপূরণ ও রাজস্ব প্রদর্শনী সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন, পারিবারিক পুষ্টি বাগান ও সমভূমি চাষাবাদ পরিদর্শনের কাজ করবেন।

 

এতে আরও বলা হয়, নিয়মিতভাবে কৃষি মন্ত্রণালয়ের হোয়াটসঅ্যাপ গ্রুপে নিজ অঞ্চলে আউশ ও আমনের মাঠ অবস্থা, কৃষিশ্রমিক ও যন্ত্রপাতিসহ বিভিন্ন প্রকার প্রণোদনা সম্পর্কিত তথ্যাদি নিয়মিত আপলোড করবেন।

 

এছাড়া দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা প্রতি সপ্তাহে আউশ ও আমন ধানের আবাদ, উৎপাদন ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে প্রতিবেদন সিনিয়র সচিবের কাছে দাখিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কৃষি সম্প্রসারণ অধিদফতরের বিভিন্ন অঞ্চলের অতিরিক্ত পরিচালক এবং জেলার উপপরিচালকদেরকে প্রয়োজনীয় পরামর্শ দেবেন ও তদারকি করবেন। এক্ষেত্রে নিজের উইংয়ের যুগ্মসচিব ও উপসচিবদেরকে তার অঞ্চলে বর্ণিত সকল পরিদর্শন বা তদারকিতে সম্পৃক্ত করবেন বলে অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com