ছাতকে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহের জন্য লটারি

শুক্রবার, ১৫ মে ২০২০ | ৪:১৫ পূর্বাহ্ণ | 579 বার

ছাতকে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহের জন্য লটারি

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় সরাসরি কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান সংগ্রহ করার লক্ষ্যে লটারির মাধ্যমে ১ হাজার ৩ শত ৫২ জন কৃষককে নির্বাচন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মে) বোরোধান সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার গোলাম কবির এর সভাপতিত্বে উপজেলা পরিষদ চত্বরে উন্মুক্ত লটারির মাধ্যমে ভাগ্যবান কৃষকদের নির্বাচন করা হয়।

webnewsdesign.com

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ নেতা সৈয়দ আহমদ, ইউপি চেয়ারম্যান বিল্লাল হোসেন, গয়াছ আহমেদ, আওলাদ হোসেন, আবুল হাসনাত, মুরাদ আহমেদ, সাইফুল ইসলাম, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ তৌফিক হোসেন খান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শাহাব উদ্দিন।

এসময় উপজেলা নির্বাহী অফিসার বলেন, কৃষক কুলের কথা চিন্তা করেই সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারি মূল্যে ধান ক্রয় করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশক্রমে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে কৃষকদের। নির্বাচিত কৃষকদের কাছ থেকে ১ হাজার ৪০ টাকা দরে বোরোধান সংগ্রহ করা হবে। বোরোধানের বাম্পার ফলন হয়েছে, এভাবে পরপর তিনবার ফসল ঘরে তুলতে পারলে কৃষকের অভাব থাকবে না। কৃষি কাজ করেই ভাল ভাবে জীবিকা নির্বাহ করা যাবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ তৌফিক হোসেন খান জানান, বোরো মৌসুমে উপজেলায় ধান সংগ্রহ অভিযানে ২৬ টাকা কেজি দরে বোরোধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ১ হাজার ৩ শত ৫২ মেঃ টন। লক্ষ্যমাত্রার সবটুকু ধান লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ক্রয় করা হবে । ১৩ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা থেকে বাছাইকৃত প্রায় ৬ হাজার কৃষকের মধ্যে ১ হাজার ৩ শত ৫২ জন কৃষককে নির্বাচন করা হয়। নির্বাচিত প্রতিজন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের কাছ থেকে ১ মেঃটন ও বড়, মাঝারি কৃষক থেকে ২ মে. টন করে ধান ক্রয় করা হবে। এসময় সাংবাদিক, উপ- সহকারী কৃষি কর্মকর্তাগন ও বিভিন্ন ইউনিয়নের কৃষকেরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

বিএজিএড ডিগ্রি সম্পর্কে নানাবিধ জিজ্ঞাসার জবাবে কিছু প্রয়োজনীয় তথ্য

Social Media Auto Publish Powered By : XYZScripts.com