ঢাকার এক ব্যবসায়ী লকডাউনে পুঁজি হারিয়ে কৃষিতে এসে ত্বীন চাষে সাফল‍্য

শুক্রবার, ২১ মে ২০২১ | ৪:০৪ পূর্বাহ্ণ | 250 বার

ঢাকার এক ব্যবসায়ী লকডাউনে পুঁজি হারিয়ে কৃষিতে এসে ত্বীন চাষে সাফল‍্য

গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ঈশ্বরীপুর গ্রামে উদ‍্যোগি যুবক মোঃ রাকিবুল ইসলাম (রাজু ) ০৬ বিঘা জমি লিজ নিয়ে বিভিন্ন ফল চাষের পাশাপাশি ০১ বিঘা জামিতে তিন প্রজাতির ত্বীন চাষ করে অভাবনীয় সাফল‍্য অর্জন করেন।

 

রাকিবুল ইসলাম রাজু ঢাকা শহরে ব্যবসা করতেন। গত বছর লকডাউন শুরু হলে ক্রমশ পুঁজি হারাতে বসেন। তখন তার ভাগীনা ত্বীন চাষের পরামর্শ দিলে তিনি ঢাকা থেকে গ্রামের বাড়ি রাজশাহীতে এসে গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ঈশ্বরীপুর ব্লকে জমি লিজ নেন। শুরুতেই তিনি যোগাযোগ করেন উপজেলা কৃষি অফিসে।
উপজেলার কৃষি অফিসার শফিকুল ইসলামের সার্বিক নির্দেশনায় উপসহকারী কৃষি অফিসার অতনু সরকারের সার্বক্ষনিক তত্বাবধানে আধুনিক প্রযুক্তি নিয়ে ত্বীন চাষ করে সফলতা অর্জন করেন।

webnewsdesign.com

 

তিনি ২০২০ সালের নভেম্বরের ১৮ তারিখে জমিতে ত্বীন গাছের কলমের চারা রোপন করেন। জমিতে চারা রোপণের ছয়মাসের মাথায় ফল আশা শুরু হয়। ইতোমধ্যেই তিনি তার কাঙ্খিত মূল্য ১০০০ টাকা কেজি দরে ফল বিক্রি শুরু করেছেন। বিভিন্ন পত্রিকা ও টিভি চ্যানেলে তার এই সফলতা অর্জনের খবরটি প্রচারিত হলে প্রতিদিন অনেক আগ্রহী কৃষক দেশের বিভিন্ন প্রান্ত হতে তার জমি দেখতে, ফল কিনতে ও চারা কিনতে ছুটে আসছেন।

কৃষক রাকিবুল ইসলাম প্রথমে সন্দিহান ছিলেন তার উৎপাদিত ফল ১০০০ টাকা কেজি দরে বিক্রি করেতে পারবেন কিনা। বর্তমানে তার জমি হতেই ফল বিক্রি হয়ে যাচ্ছে। অনেকে আবার ফল ও চারা কিনার জন্য অগ্রিম টাকা বায়না দিয়ে যাচ্ছেন। যে পরিমাণ ফল ও চারার চাহিদা লক্ষ্য করা যাচ্ছে তা তার ০১ বিঘা জমি থেকে পূরণ করা সম্ভব নয়। সে কারনে তিনি আরও ছয় বিঘা জমি লিজ নিয়ে ত্বীন চাষ করার পরিকল্পনা করছেন।

নিজের এই সাফল্য গাঁথা রচনার নেপথ্যে সবসময় কৃষি বিভাগের সহযোগিতা পেয়েছেন। তাই এই উদ‍্যোক্তা খুবই আনন্দিত ও কৃষি বিভাগের প্রতি অনেক কৃতজ্ঞ।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com