ধানের পাতা মোড়ানো পোকা

শুক্রবার, ০৮ অক্টোবর ২০২১ | ১১:৩৬ পূর্বাহ্ণ | 215 বার

ধানের পাতা মোড়ানো পোকা
ধানের পাতা মোড়ানো পোকা
  • লক্ষণঃ

    এরা পাতা লম্বালম্বিভাবে মুড়িয়ে পাতার সবুজ অংশ খেয়ে ফেলে, ফলে ক্ষতিগ্রস্ত পাতায় সাদা লম্বা দাগ দেখা যায়। খুব বেশি ক্ষতি করলে পাতাগুলো পুড়ে পাওযার মত দেখায়। পূর্ণবয়স্ক স্ত্রী পোকা পাতার মধ্য শিরার কাছে ডিম পাড়ে। কীড়াগুলো পাতার সবুজ অংশ খায় এবং বড় হবার সাথে সাথে তারা পাতা লম্বালম্বিভাবে মুড়িয়ে একটা নলের মত করে ফেলে। মোড়ানো পাতার মধ্যেই কীড়াগুলো পুত্তলীতে পরিণত হয়।

  • ব্যবস্থাপনাঃ

    ১। প্রাথমিক অবস্থায় পোকার ডিম বা কীড়াসহ পাতা সংগ্রহ করে ধ্বংশ করা। ২। আলোক ফাঁদের সাহায্যে পূর্ণবয়স্ক মথ ধরে মেরে ফেলা। ৩। জমিতে ডালপালা পুঁতে পোকাখেকো পাখির সাহায্যে পূর্ণ বয়স্ক মথ দমন করা। ৪।শতকরা ২৫ ভাগ পাতার ক্ষতি হলে অনুমোদিত কীটনাশক ব্যবহার করা যেমন: ক্লোরপাইরিফস গ্রুপের কীটনাশক যেমন: ডারসবান ২০ ইসি বা পাইক্লোরেক্স ২০ ইসি ২মি.লি./ লি. বা ম্যালাথিয়ন গ্রুপের কীটনাশক যেমন: ফাইফানন ২.৪ মিলি/ লি হারে পানিতে মিশিয়ে স্প্রে করা। অথবা অন্য নামে এ পোকার জন্য অনুমোদিত বালাইনাশক অনুমোদিত মাত্রায় প্রয়োগ করা ।

  • সাবধানতাঃ

    জমিতে অতিরিক্ত ইউরিয়া সার বা এলোপাথারি বালাই নাশক ব্যবহার করবেন না ।

  • করনীয়ঃ

    ১। সঠিক দূরত্বে ও সঠিক বয়সের চারা রোপন করুন । ২। চারা লাগানোর পরপরই জমিতে পর্যাপ্ত পরিমানে খুটি পুতে দিন যাতে সেখানে পাখি বসে পোকা খেতে পারে। ৩।মাটি পরীক্ষা করে জমিতে সুষম সার দিন।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

বিএজিএড ডিগ্রি সম্পর্কে নানাবিধ জিজ্ঞাসার জবাবে কিছু প্রয়োজনীয় তথ্য

Social Media Auto Publish Powered By : XYZScripts.com