ফেণীর দাগনভূঞায় সরিষা চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

রবিবার, ২৪ জানুয়ারি ২০২১ | ১০:২৬ অপরাহ্ণ | 264 বার

ফেণীর দাগনভূঞায় সরিষা চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

ফেনীর দাগনভূঞা উপজেলার কৃষকদের মাঝে সরিষা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে। উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণে কাজ করেছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এবার দাগনভূঞার মোট ৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার আবাদ করা হয়েছে। এখানকার কৃষকরা সরিষা চাষ করে খুব খুশি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ১৫টি প্রদর্শনীর মাধ্যমে ২ হেক্টর ও প্রণোদনা কর্মসূচিরর আওতায় উপজেলার ২শ’ জন কৃষককের ২৬ হেক্টর এবং উদ্ধুদ্ধকরনের মাধ্যমে প্রায় ৪৭ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। আমন ধানের পরবর্তী সময়ে এবং বোরো ধানের শুরুর এই মধ্যবর্তী সময়ে জমিতে সরিষা চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। এ অঞ্চলে আগে সরিষা তেমন চাষ না হলেও গত কয়েক বছর ধরে বেড়েছে সরিষা চাষের। উচ্চ ফলনশীল সরিষার বীজ, সময় কম লাগা, উৎপাদন খরচ কম এবং লাভ বেশি হওয়ায় কৃষকরা ঝুঁকছে সরিষা চাষের প্রতি।

webnewsdesign.com

জায়লস্কর ইউনিয়নের দক্ষিণ নেয়াজপুরের কৃষক আবুল খায়ের জানান, গত কয়েক বছর ধরে সরিষা চাষ করে আসছেন তারা। অল্প সময়ে অধিক লাভ পাওয়ায় তারা সরিষা চাষ করছে। রোগবালাই কম এবং উৎপাদন খরচ খুবই কম। ফলন আশানুরুপ হয়েছে।

পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের কৃষক ওমর ফারুক বলেন, ১ একর জমিতে সরিষা চাষ করেছি। সরিষার ফলন ভালো হয়েছে। স্থানীয় উপসহকারী কৃষি অফিসার সার্বিক সহযোগীতা করে যাচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো: হারুন অর রশিদ বলেন, প্রণোদনা ও উদ্বুদ্ধকরনের মাধ্যমে উচ্চ ফলনশীল সরিষার নতুন নতুন উন্নত জাত কৃষকরা পাচ্ছেন বলে এ অঞ্চলের কৃষকদের মাঝে সরিষা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com