বিএজিএড ডিগ্রি সম্পর্কে নানাবিধ জিজ্ঞাসার জবাবে কিছু প্রয়োজনীয় তথ্য

শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১ | ৯:৩৫ অপরাহ্ণ | 812 বার

বিএজিএড ডিগ্রি সম্পর্কে নানাবিধ জিজ্ঞাসার জবাবে কিছু প্রয়োজনীয় তথ্য

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ডিগ্রি সম্পর্কে নানাবিধ জিজ্ঞাসার জবাবে কিছু তথ্য :

 

উন্মুক্ত /দূরশিক্ষণ পদ্ধতিতে পঠন-পাঠন অন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যবস্থা । বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় একটি পাবলিক (সরকারি) বিশ্ববিদ্যালয় যা ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয় এবং যার সকল সনদ জাতীয় এবং আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুযায়ী প্রদান করা হয়।

webnewsdesign.com

 

এই বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি, প্রক্টর, ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডীন এবং শিক্ষক নিয়োগ প্রক্রিয়া অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতোই। এমনকি অনেক প্রথিতযশা শিক্ষাবিদ এই বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন এবং বর্তমানেও আছেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য দেশবরেণ্য শিক্ষাবিদ পরমাণু বিজ্ঞানী অধ্যাপক ড. এম. শমশের আলী এবং বর্তমান উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।

১৯৯৭ সালে এই বিশ্ববিদ্যালয়ের কৃষি ও পল্লী উন্নয়ন অনুষদের অধীনে B.Ag.Ed (তৎকালীন বাংলা উচ্চারণ বিএগএড বর্তমান বিএজিএড) ডিগ্রি শুরু হয়। যা একটি Formal বা আনুষ্ঠানিক ডিগ্রি।

কৃষি ও পল্লী উন্নয়ন অনুষদের প্রথম ডীন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক ড. আবু হেনা মোঃ ফারুক এবং বর্তমান ডীন অধ্যাপক ড. মোঃ ফরিদ হোসেন।

ছয় মাসব্যাপী প্রতি সেমিস্টার হিসেবে মোট ছয় সেমিস্টার তথা তিন বছর মেয়াদি বিএজিএড ডিগ্রির মোট ক্রেডিট মান ৯৫।

বাংলা, ইংরেজি, কম্পিউটার, পরিসংখ্যান, কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ, বনায়ন সম্পর্কিত এবং শিক্ষানীতি, শিক্ষার ইতিহাস, শিক্ষা মনোবিজ্ঞান, শিক্ষা মূল্যায়ন ও নির্দেশনা সহ মোট ৪৩টি কোর্স বই বিএজিএড প্রোগ্রামে পড়ানো হয় যে বইগুলো সংশ্লিষ্ট বিষয়ে দেশের সেরা ব্যক্তিগণ কর্তৃক রচিত এবং একটি বিশেষজ্ঞ কমিটি কর্তৃক সম্পাদিত।

 

তত্ত্বীয়, ব্যবহারিক এবং এসাইনমেন্ট মিলে প্রত্যেক কোর্স বইয়ের মূল্যায়ন মার্ক ১০০। অর্থাৎ সর্বমোট ৪৩০০ নম্বরের পরীক্ষা নেয়া হয়।

প্রতি বছর নভেম্বর- ডিসেম্বর এবং মে- জুন এই দুইবার বিএজিএড প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করা হয়।

কৃষি ডিপ্লোমা/এইচএসসি (বিজ্ঞান) / কৃষি বিজ্ঞান বিষয় সহ যেকোনো বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা বিএজিএড প্রোগ্রামে ভর্তি হতে পারে।

এ টি আই বেগমগঞ্জ সহ ১৪ টি এটিআইতে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস ইউনিভার্সিটি, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ মোট ২০টি স্টাডি সেন্টারে বিএজিএড প্রোগ্রামের টিউটোরিয়াল ক্লাস এবং পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর/পিএইচডি ডিগ্রিধারী এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে প্রথম শ্রেনীর বা সম মর্যাদার পদে কর্মরত ব্যক্তিগণ স্টাডি সেন্টারে টিউটর হিসেবে পাঠদান করেন।

 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ঘোষণা অনুযায়ী বিএজিএড ডিগ্রি হচ্ছে একটি স্নাতক মানের ডিগ্রি যা একইসাথে কৃষি বিষয়ে গ্রাজুয়েশন এবং শিক্ষায় গ্রাজুয়েশন এই দুই মান বহন করে।

বিএজিএড সম্পন্ন করার পর বিশ্ববিদ্যালয় কতৃক লেখককে প্রদত্ত প্রশংসা পত্র

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ঘোষণা মতে স্নাতক ডিগ্রি হিসেবে Bachelor of Agricultural Education (B.Ag.Ed) ডিগ্রির মর্যাদা অনস্বীকার্য। এর ব্যত্যয় কোনোভাবে কাম্য নয়।

* লেখক: মোহাম্মদ সেলিম উদ্দিন, উপসহকারী প্রশিক্ষক, এটিআই বেগমগঞ্জ নোয়াখালী।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com