বিএজিএড ডিগ্রী কৃষিতে স্নাতকসহ বিএড সমমান স্পষ্টীকরণ করে বিশ্ববিদ্যালয়ের ঘোষণা

শনিবার, ১৩ আগস্ট ২০২২ | ৬:৫৬ অপরাহ্ণ | 992 বার

বিএজিএড ডিগ্রী কৃষিতে স্নাতকসহ বিএড সমমান স্পষ্টীকরণ করে বিশ্ববিদ্যালয়ের ঘোষণা

৩ বছর মেয়াদি বি,এজি,এড প্রোগ্রামটি কৃষি বিষয়ে স্নাতক সহ বিএড সমমান স্পষ্টীকরণ ঘোষণা দিয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ( বাউবি) কর্তৃপক্ষ। গতকাল সিলেট, জামাল পুর, বরিশাল অঞ্চল থেকে আগত বি,এজি,এড ডিগ্রী প্রাপ্ত শিক্ষকগণ বাউবি’র প্রধান কার্যালয়ে উপস্থিত হলেএ স্পষ্ট করণ বার্তার আগাম ধ্বনি জানিয়ে দেন বাউবি কর্তৃপক্ষ। পাশাপাশি প্রশাসনের এ পূর্ব-সিদ্ধান্তকে কার্যকরী করার লক্ষ্যে তাদের ওয়েব সাইটে ও প্রদান করেন।

 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মহান জাতীয় সংসদের ১৯৯২ সালের ৩৮ নং আইন দ্বারা প্রতিষ্ঠিত। উক্ত আইনে প্রদত্ত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল বিভিন্ন প্রোগ্রামের একাডেমিক রেগুলেশন প্রনয়ণ, ডিগ্রী,ডিপ্লোমা ও সার্টিফিকেট প্রদান করে। সে আলোকে একাডেমিক কাউন্সিল ও বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ গভর্নরস কর্তৃক সংশ্লিষ্ট প্রোগ্রামের জন্য অনুমোদিত রেজুলেশন অনুযায়ী বাউবি’র কৃষি ও পল্লী উন্নয়ন স্কুল কর্তৃক পরিচালিত ৩ (তিন) বছর মেয়াদি ব্যাচেলর অফ এগ্রিকালচারল এডুকেশন ( বি,এজি,এড) প্রোগ্রামটি কৃষি শিক্ষায় স্নাতক ও বিএড সমমান। যাহা ২৪ জানুয়ারী ২০২২ খ্রীঃ (একই তারিখ ও স্মারকের স্থলভিষিক্ত)।স্মারক নং ৪জি-৩৩৭১-ম/১০/১৫৯৩,তারিখ ২৭-১২-২০২১।

webnewsdesign.com

উপরোক্ত পত্রটি বাউবি’র ওয়েবসাইট (www.bou.ac.bd) এর ঠিকানায় দেয়া হয়েছে।

সিলেট জেলার বিশ্বনাথ উপজেলাধীন হাজী ইয়াসিন উল্লাহ বেতসন্দি দ্বি পাক্ষিক উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব মোঃ রইচ আলী সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ নেয়ার দীর্ঘ সময়ে তার এম,পিও (মাসিক বেতন ভাতার সরকারি অংশ) আটকে দিয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর গত ১৭-০৪-২০২২ খ্রিস্টাব্দ এমপিও মিটিং এ স্মারক নং- ৪ জি-৩৩৭১-ম/১০/৭৯৭।বাউবির সিদ্ধান্ত মোতাবেক বিএজিএড প্রোগ্রামটি স্নাতক সহ বিএড সমমান করে প্রাপ্ত স্পষ্টকরন পত্র প্রদানের পর বি,এজি,এড সনদপ্রাপ্ত শিক্ষকদের এম,পিও নীতিমালা অনুযায়ী প্রশাসনিক পদে সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষক হতে আর কোন বাধা রইলো না।

 

উল্লেখ্য, কৃষি ও পল্লী উন্নয়ন স্কুলের তত্ত্বাবধানে পরিচালিত ব্যাচেলর অব এগ্রিকালচারাল এডুকেশন (BAgEd)
প্রোগ্রামের বিস্তারিত বর্ণনা নিম্নে উল্লেখ করা হলোঃ

  • ব্যাচেলর অব এগ্রিকালচারাল এডুকেশন (BAgEd) ১৯৯৭ সালে সার্ডে এ প্রোগ্রামটি চালু হয়। এ প্রোগ্রামের লেভেল হলো কৃষি শিক্ষায় স্নাতক ও বিএড সমমান। বিএজিএড ডিগ্রীধারীগণ মাধ্যমিক বিদ্যালয়/দাখিল মাদ্রাসায় কৃষি শিক্ষক হিসেবে নিয়োগ লাভ করলে তারা বিএড ডিগ্রীধারীগণের ন্যায় সমান বেতন স্কেল এবং অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। এছাড়া বিএজিএড ডিগ্রীধারীগণের এমএড বা স্নাতকোত্তর ডিগ্রী করার এবং কৃষি সংশ্লিষ্ট সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরী করার সুযোগ রয়েছে।

 

  • মেয়াদঃ বিএজিএড প্রোগ্রামটি ০৩ (তিন) শিক্ষাবর্ষ বা ০৬ (ছয়) সিমেস্টার মেয়াদী। প্রতিটি সিমেস্টারের ব্যাপ্তি ০৬ (ছয়) মাস। ভর্তিকৃত একজন শিক্ষার্থীর রেজিস্ট্রেশনের মেয়াদ সর্বোচ্চ ০৬ (ছয়) শিক্ষাবর্ষ অর্থাৎ ভর্তির সিমেস্টার থেকে শুরু করে পরবর্তী ১২ (বার) সিমেস্টার পর্যন্ত বহাল থাকবে।

 

  • ভর্তির যোগ্যতাঃ এইচএসসি (বিজ্ঞান/কৃষি গ্রুপ অথবা কৃষি বিজ্ঞান বিষয়সহ যে কোন গ্রুপ) অথবা চার বা তিন বছর মেয়াদি কৃষি ডিপোমা/সমমানের সার্টিফিকেটধারী এবং ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ ২.০ (দুই) প্রাপ্ত হতে হবে। যে কোন পেশা ও বয়সের ব্যক্তি এ প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।

 

  • মোট ক্রেডিটঃ সর্বমোট ক্রেডিট হলো ৯৫ (পঁচানব্বই)। প্রতি ক্রেডিট ১৫ ঘন্টার
    লেকচার + ১৫ ঘন্টার পাঠ বা ৩০ ঘন্টার শিক্ষা কার্যক্রমের
    সমতুল্য হবে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com