মে মাসের মে ফ্লাওয়ার

মঙ্গলবার, ১১ মে ২০২১ | ৪:১৪ পূর্বাহ্ণ | 85 বার

মে মাসের মে ফ্লাওয়ার

মে মাসে মে ফ্লাওয়ার প্রকৃতিতে তার অস্তিত্ব ও সৌন্দর্য জানান দেয়। বছরের অন্য সময় ফুল ফুটতে দেখা যায় না। ফুল ফোটার ব্যাপ্তি মে মাসজুড়ে।

এর রয়েছে আরও কিছু পরিচিত নাম- ফায়ার বল, বল লিলি, গ্লোব লিলি, আফ্রিকান ব্লাড লিলি ইত্যাদি।

webnewsdesign.com

মে ফ্লাওয়ার কন্দজাতীয় ফুল গাছ। গ্রীষ্মের আগমনে মাটি ভেদ করে ফুলের ডাঁটা বের হয়, ফুলের কলি জন্মে আর মে মাসের শুরু থেকেই উজ্জ্বল লাল রঙের মাঝে হলুদ-সাদা আভার মিশ্রণে গোলাকার বল আকৃতির ফুল ফোটে। গড়নের দিক থেকে কদম ফুলের মতো। তবে আকারে আরও বড়। ফুল গন্ধহীন। ফুটন্ত ফুল দেখতে অত্যন্ত আকর্ষণীয়। যে কারও মন জয় করতে পারে। পাপড়ি ও পুংকেশর অসমান। ফুল শেষে গাছে ফল ধরে। ফল গোলাকার থেকে লম্বা। রং গাঢ়-ধূসর ও শক্ত। এর অপর একটি প্রজাতির সাদা রঙের ফুল ফোটে। তবে সাদা রঙের ফুল সচরাচর আমাদের ভারতীয় উপমহাদেশে দেখা যায় না। ফুলের ডাঁটা ও গাছের গড় উচ্চতা প্রায় ১০ থেকে ১২ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। ছোট গাছ দেখতে অনেকটা ছাতার মতো। ফুলের ডাঁটা গোলাকার, ডাঁটা ও গাছের পাতার রং সবুজ, রসাল এবং নরম প্রকৃতির হয়।

 

মে ফ্লাওয়ারের আদি নিবাস আফ্রিকা।

পরিবার : Amaryllidaceae.

উদ্ভিদ তাত্ত্বিক নাম : Haemanthus multiflorus.

বিস্তৃতি পূর্ব ভারত থেকে মিয়ানমার ও ইন্দোনেশিয়া। তবে আমাদের প্রকৃতি ও পরিবেশে এ ফুল বেশ মানিয়ে নিয়েছে। তাই পুষ্পপ্রেমীরা বাগানে, বারান্দার টবে, ছাদ বাগানে স্থান দিয়ে এদের সৌন্দর্য উপভোগ করে। এ ছাড়া নার্সারি, বিভিন্ন প্রতিষ্ঠানের বাগান, পার্ক ও উদ্যানে এ ফুল দেখতে পাওয়া যায়। মে ফ্লাওয়ার উঁচু থেকে মাঝারি উঁচু জমিতে প্রায় সব ধরনের মাটিতে জন্মে। এ ছাড়া হালকা ছায়াঢাকা ভেজা মাটিতেও এদের মানিয়ে নিতে সমস্যা হয় না। সরাসরি মাটি ও টবে খুব সহজে উৎপাদন উপযোগী ফুল। কন্দ ও বীজের মাধ্যমে এদের বংশবিস্তার ঘটে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com