সিলেটে ৩ দিন ব্যাপী জাতীয় ফলমেলার উদ্বোধন

বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২ | ১০:০০ অপরাহ্ণ | 82 বার

সিলেটে ৩ দিন ব্যাপী জাতীয় ফলমেলার উদ্বোধন

“বছরব্যাপী ফলচাষে, অর্থ পুষ্টি দুই আসে”এ স্লোগান সামনে রেখে জাতীয় ফল মেলা-২০২২ এর উদ্বোধনী ও আলোচনা সভা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের কার্যালয় প্রশিক্ষণ মিলনায়তনে ১৬ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট কর্তৃক আয়োজিত (১৬-১৮ জুন) ০৩ দিনব্যাপী জাতীয় ফল মেলা-২০২২এর শুভ উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: মোশাররফ হোসেন খান।

webnewsdesign.com

উদ্ধোধনী বক্তব্যে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ফলই বল, বলই শক্তি, খাদ্য-পুষ্টি ও শক্তির অন্যতম উৎস হচ্ছে ফল। শরীরকে সুস্থ্য ও কর্মক্ষম রাখার জন্য প্রতিদিন ফল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। আর প্রতিদিন ফল খাওয়ার অভ্যাস গড়তে হলে নিজেদের বসত বাড়িতে স্বল্প পরিসরে হলেও যে কোন ধরনের ফল গাছ রোপনের দৃঢ় পদক্ষেপ নিতে হবে।

তিনি আরোও বলেন অল্প জমিতে সুপরিকল্পিত পরিকল্পনা প্রনয়ন ফল ও সবজি উৎপাদন বৃদ্ধি করতে হবে এবং কৃষিকে একটি লাভজনক পেশায় পরিনিত করতে হবে।

 

উক্ত উদ্ধোধনী অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট জেলার উপপরিচালক কৃষিবিদ কাজী মোহাম্মদ মজিবুর রহমান এর সভাপতিত্বে ও তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ মোহাম্মদ জালাল উদ্দিন সরকারের সঞ্চলনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট অঞ্চলের আঞ্চলিক বীজ প্রত্যায়ন অফিসার কৃষিবিদ মো. তমিজ উদ্দিন খান, সিলেট জেলা বীজ প্রত্যয়ন অফিসার মো. আখতারুজ্জামান, বিএডিসি’র যুগ্ম পরিচালক কৃষিবিদ সুপ্রীয় পাল, মৃত্তিকা গবেষণা উন্নয়ন ইনস্টিটিউট সিলেটের বিভাগীয় মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মুনফিক আহমেদ চৌধুরী প্রমূখ।

এছাড়াও উপস্থিত ছিলেন সিলেট জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ, কৃষি তথ্য সার্ভিস, ব্রি, বারি, বিএডিসি, বীজ প্রত্যায়ন এজেন্সীর কর্মকর্তাবৃন্দ।

০৩ দিনব্যাপী জাতীয় ফল মেলায় দেশীয় ফল- আম, কাঁঠাল, কলা,তাল , কামরাঙা, লটকন, আনারস, ডেউয়া, চাপাপতা, জাম্বুরা, পেয়ারা ও বিভিন্ন প্রজাতির লেবু ফল ইত্যাদি স্থান পেয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস, হর্টিকালচার সেন্টার, মৃত্তিকা সম্পদ উন্নয়ন গবেষণা ইনস্টিটিউট, বিএডিসি, কৃষি গবেষাণা, ধান গবেষণা এবং বিভিন্ন নার্সরীসহ প্রায় ১৫ টি স্টাল অংশগ্রহণ করেছে।

উল্লেখ্য, ৩ দিনব্যাপী মেলা প্রতিদিন সকাল ৯ টা থেকে শুরু হয়ে রাত ৮ টা পর্যন্ত চলবে। স্টল গোলোতে দেশীয় বিভিন্ন জাতের ফল ও ফলজ গাছ প্রদর্শীত হচ্ছে।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com