সিলেট ও সুনামগঞ্জে বানভাসী কৃষকদের মাঝে শাক-সবজির বীজ ও খাবার বিতরণ

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ | ১০:৩১ অপরাহ্ণ | 51 বার

সিলেট ও সুনামগঞ্জে বানভাসী কৃষকদের মাঝে শাক-সবজির বীজ ও খাবার বিতরণ

কৃষি সম্প্রসারণ অধিদপপ্তরের উদ্যোগে কলকালিয়া, জগন্নাথপুর, সুনামগঞ্জে বিসিএস(কৃষি) ক্যাডার এর কর্মকর্তাদের ব্যক্তিগত সহযোগীয়তা সুনামগঞ্জ ও সিলেট অঞ্চলে প্রায় দুই হাজার বানভাসী কৃষকের মাঝে শাক-সবজির বীজ ও খাবার বিতরণ করা হয়েছে।

 

৭ জুলাই বৃহস্পতিবার জেলার জগন্নাথপুর উপজেলায় শাহজালাল মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আব্দুল মতিন এর সভাপতিত্বে বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো.বেনজীর আলম।

webnewsdesign.com

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডিএই পরিচালক কৃষিবিদ মোঃ শামছুল হক, ডিএই পরিচালক (সরেজমিন উইং) কৃষিবিদ হাবিবুর রহমান চৌধুরী, ডিএই সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ মোশাররফ হোসেন খান,এটিআই অধ্যক্ষ কৃষিবিদ ভূঞা এটিএম ওবায়েদ উল্লাহ, ডিএই সিলেট অঞ্চলের উপপরিচালক কৃষিবিদ কাজী মোহাম্মদ মজিবুর রহমান, খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ তারিক মাহমুদুল ইসলাম, সাইট্রাস প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মোঃ ফারুক হোসেন, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মোঃ মোকলেছুর রহমান, প্রকল্প ডিএই সুনামগঞ্জের উপপরিচালক কৃষিবিদ বিমল চন্দ্র সোম।

 

এসময় প্রধান অতিথি বলেন,দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে বিভিন্ন কৃষি প্রযুক্তি সম্প্রসারণে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপপ্তর। এছাড়ও প্রতিবছরই বন্য ,খরা ও অন্যান্য প্রাকৃতিকদূযোগে সরকারী বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে কৃষক ও কৃষির উন্নয়নে তারা কাজ করে যাচ্ছে। তবে এবার বিসিএস(কৃষি) ক্যাডার এর কর্মকর্তাদের সম্পূর্ন ব্যাক্তিগত উদ্যেগে বন্যার্ত কৃষকের পাশে দাঁড়িছে উক্ত অধিদপ্তর।

 

সাম্প্রতিক সময়ে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় সিলেট, সুনামগঞ্জ,মৌলভীবাজার, হবিগঞ্জসহ অন্যান্য অঞ্চলের মানুষ বিশেষ করে কৃষকেরা ব্যপকভাবে ক্ষতিগস্ত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বন্যার্ত মানুষদের মাঝে খাদ্য ও বিশেষ করে কৃষকদের ফসল উৎপাদনের মূল উপকরণ বীজ সহায়তারদেয়ার উদ্যোগ গ্রহণ করে।
বিসিএস(কৃষি) ক্যাডার এর কর্মকর্তাদের অধিদপ্তরের পক্ষ থেকে সুনামগঞ্জ ও সিলেট অঞ্চলে প্রায় দুই হাজার বানভাসী কৃষকের মাঝে শাক-সবজির বীজ ও খাবার বিতরণ হচ্ছে।

 

বানভাসী মানুষদের পাশে দাঁড়িয়েছেন প্রতিষ্টানটির সর্বোচ্চ কর্তাব্যক্তি কৃষি সম্প্রসারণ অধিদপপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো.বেনজীর আলম।
তিনি দিনমান সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর,ছাতক ও শান্তিগঞ্জ উপজেলা এবং সিলেট জেলার ফেঞ্চগঞ্জ ওগোলাপগঞ্জ উপজেলায় বন্যার্ত কৃষকদের সাথে কথা বলেন। তিনি সাহসের সাথে বন্যা পরিস্থিতি মোকাবেলা করে পববর্তী কৃষি কর্মকান্ড শুরু করার জন্য কৃষকদের অনুপ্রেরণা যোগান। বন্যা পরবর্তী সময়ে খাদ্য ও পুষ্টি ঘাটতি পূরণে স্বল্প মেয়াদি শাকসবজি যেমন লালশাক, ডাটাশাক, মূলাশাক আবাদ করার উপর তিনি বিশেষ গুরুত্ব আরোপ করেন। পাশাপাশি ঈদ উপলক্ষে তাদের ঘরেও যেন খুশির আমেজ ছড়িয়ে পড়ে সেজন্য চাল, ডাল, চিনি, সেমাই প্রভৃতি শুকনা খাবার বিতরণ করেন। এসময় তার সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সদর কার্যালয় সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের বিভাগীয় জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা বৃন্দ এবং স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments

Social Media Auto Publish Powered By : XYZScripts.com