কৃষকের রাডার অতনু

শুক্রবার, ০৮ নভেম্বর ২০১৯ | ৫:৪২ অপরাহ্ণ | 1204 বার

কৃষকের রাডার অতনু

Warning: Use of undefined constant linklove - assumed 'linklove' (this will throw an Error in a future version of PHP) in /home/chasrhxr/public_html/wp-content/plugins/facebook-comments-plugin/class-frontend.php on line 99

আবুল কালাম মুহম্মদ আজাদ, রাজশাহী

কৃষকদের সঙ্গে কথা বলছেন অতনু সরকার (ডানে)। সম্প্রতি গোদাগাড়ীর ঈদলপুরে। প্রথম আলো
কৃষকদের সঙ্গে কথা বলছেন অতনু সরকার (ডানে)। সম্প্রতি গোদাগাড়ীর ঈদলপুরে। প্রথম আলো
জমিতে সেচ দেবেন কৃষক। তার আগে এক ব্যক্তির ফেসবুক পেজে চোখ বুলিয়ে নেন। যাঁদের ফেসবুক নেই তাঁরা মুঠোফোনের খুদে বার্তায় চোখ রাখেন। সেখানেও কোনো বার্তা না পেলে ওই ব্যক্তিকে ফোন দেন। জানতে চান কাল জমিতে সেচ দেবেন কি না। ফসল কাটার আগেও কৃষকের ভরসা ওই ব্যক্তি। বছর চারেক ধরে ওই ব্যক্তি নিজ উদ্যোগে কৃষকদের আবহাওয়ার পূর্বাভাস দিয়ে যাচ্ছেন। তাঁর নাম অতনু সরকার (৪২)। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ঈশ্বরীপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা।

webnewsdesign.com

২০০৯ সাল থেকে গোদাগাড়ীতে আছেন তিনি। আর ২০১৫ সালে ঢাকা আবহাওয়া অফিস থেকে ফোনে আবহাওয়ার খবর নেওয়া শুরু করেন। পরে কৃষকদের ফোন করে, বাড়ি বাড়ি গিয়ে, সভা ডেকে সেই তথ্য জানিয়ে দেন। যেমন কাল বৃষ্টি হতে পারে, সেচ দেবেন না। ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা থাকলে বার্তা পাঠান, দ্রুত পাকা ধান কেটে নিন। কিছু ফসল আছে, সেচ দেওয়ার পর বৃষ্টি হলে নষ্ট হয়ে যায়। এই চাষিদের আগাম বৃষ্টির খবরটা দেওয়া হয়। যাতে ফসলটা নষ্ট না হয়। ২০১৮ সাল থেকে অতনু ফেসবুকে দেওপাড়া ইউনিয়নের কৃষকদের আবহাওয়ার খবর দিয়ে আসছেন।

সংবাদ সূত্রঃ প্রথম আলো।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments