বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে সরকারি চাকুরিতে নিয়োগ পাওয়ার প্রক্রিয়া

মঙ্গলবার, ০৯ জুন ২০২০ | ৯:৪৫ পূর্বাহ্ণ | 929 বার

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে সরকারি চাকুরিতে নিয়োগ পাওয়ার প্রক্রিয়া

Warning: Use of undefined constant linklove - assumed 'linklove' (this will throw an Error in a future version of PHP) in /home/chasrhxr/public_html/wp-content/plugins/facebook-comments-plugin/class-frontend.php on line 99

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে সরকারি চাকুরিতে নিয়োগ পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে আজকে জানবো।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা নন-ক্যাডার ১০ম গ্রেডের পদ। এই পদে চূড়ান্ত নিয়োগের জন্য একজন প্রার্থীকে নিম্নোক্ত ধাপসমূহ অতিক্রম করতে হবে।

webnewsdesign.com


ধাপ-০১ঃ MCQ টাইপ প্রিলিমিনারি পরীক্ষাঃ
কোন নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে ১০০০ এর বেশি সংখ্যক প্রার্থী আবেদন করলে লিখিত পরীক্ষার আগে এমসিকিউ ধরনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এটা মূলত বাদ দেওয়ার পরীক্ষা। নিদিষ্ট সংখ্যক পরীক্ষার্থী রেখে বাকিদের ছাটাই করার পরীক্ষা।


ধাপ-০২ঃ লিখিত পরীক্ষাঃ
প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন। পিএসসি কাউকে ফেল বা পাশ করায় না। যারা পাশের শর্ত পূরণ করবেন, তারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবেন।


ধাপ-০৩ঃ প্রয়োজনীয় কাগজপত্র যাচাইঃ
লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নোটিশের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বলবে। যেমনঃ এসএসসি, কৃষি ডিপ্লোমার সনদ ও জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি ইত্যাদি। কাগজপত্র যাচাই করে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন।


ধাপ-০৪ঃ মৌখিক পরীক্ষাঃ
নিদিষ্ট নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শর্তানুযায়ী নিদিষ্ট মার্কস পেয়ে মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
পিএসসি কর্তৃক চূড়ান্ত সুপারিশঃ উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মার্কস যোগ করে মেধা তালিকায় ভিত্তিতে চূড়ান্ত ফলাফল প্রকাশ করে সুপারিশ করবে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষার মার্কস পরবর্তীতে কোথাও যোগ হয় না।


ধাপ-০৫ঃ পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষাঃ
পুলিশের বিশেষ শাখা (ঢাকায় SB, ঢাকার বাইরে DSB) ও জাতীয় নিরাপত্তা সংস্থা (NSI) কর্তৃক প্রাক চাকুরির বৃত্তান্ত যাচাই করা হবে।
স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা করা হবে।
পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চাকুরিতে চূড়ান্ত নিয়োগের প্রজ্ঞাপন প্রকাশ করবে কৃষি মন্ত্রণালয়। প্রজ্ঞাপন প্রকাশের দিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে অধিদপ্তরে যোগদান করতে হবে। যেদিন যোগদান করবেন, সেদিন থেকে বেতন প্রাপ্তি হবেন & নিজেকে প্রজাতন্ত্রের কর্মচারী তথা সরকারি কর্মকর্তা হিসেবে পরিচয় দিতে পারবেন।


বিঃ দ্রঃ পরবর্তীতে ধারাবাহিকভাবে প্রিলিমিনারি, লিখিত, প্রয়োজনীয় কাগজপত্র যাচাই, মৌখিক পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ!
আপনারা আগ্রহ প্রকাশ করলে চাকুরি পরীক্ষার প্রস্তুতি বিষয়ে আমার অভিজ্ঞতা আপনাদের মাঝে বিনাস্বার্থে শেয়ার করবো।
আল্লাহ আমাদের সহায় হোন!

লেখকঃ
মোঃ দেলওয়ার হোসেন
উপ-সহকারী প্রকৌশলী
গণপূর্ত অধিদফতর।
(পিএসসি কর্তৃক একাধিক চাকুরিতে সুপারিশ প্রাপ্ত)।

মন্তব্য করতে পারেন...

comments

Powered by Facebook Comments